ঢাকা, ০৫ আগস্ট বুধবার, ২০২০ || ২১ শ্রাবণ ১৪২৭
good-food
১৩৮

এবার কলেজে ভর্তি ফি কমছে

লাইফ টিভি 24

প্রকাশিত: ১০:১৬ ২১ জুলাই ২০২০  

এবার কলেজে ভর্তি ফি কমছে। সোমবার  শিক্ষা বোর্ডগুলো ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তির সময়সূচি প্রকাশ করেছে। তিন ধাপে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। এবার ভর্তিতে উন্নয়ন ফি কমিয়ে সর্বোচ্চ তিন হাজার টাকা ধার্য করা হবে।

জানা গেছে, আগামী ৯ আগস্ট থেকে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি আবেদন গ্রহণ শুরু হবে। প্রথম পর্যায়ে ২০ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। https://www.xiclassadmission.gov.bd এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। তবে আগের বছরের মতো এবার এসএমএসের মাধ্যমে আবেদনের সুযোগ নেই।

অনলাইন আবেদনে শিক্ষার্থীরা সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ করতে পারবে। তবে এবারও আগের বছরের মতো আবেদন ফি ১৫০ টাকাই থাকছে। পরিশোধ করা যাবে নগদ, সোনালী সেবা, টেলিটক, বিকাশ, শিওর ক্যাশ ও রকেটের মাধ্যমে।

ঢাকা শিক্ষা বোর্ড জানায়, ৯ আগস্ট থেকে আবেদন গ্রহণ শুরু হলেও ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে অনলাইন সার্ভিস ও কল সেন্টার বন্ধ থাকবে। প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ২৫ আগস্ট রাত ৮টায়। শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন করতে হবে ২৬ আগস্ট থেকে ৩০ আগস্ট রাত ৮টা পর্যন্ত। দ্বিতীয় পর্যায়ে আবেদন গ্রহণ ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত।

দ্বিতীয় পর্যায় ও প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ ৪ সেপ্টেম্বর রাত ৮টায়। এই পর্যায়ের নিশ্চায়ন করা যাবে ৫ ও ৬ সেপ্টেম্বর।

তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে ৭ ও ৮ সেপ্টেম্বর। এই পর্যায়ের ফল ও দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ ১০ সেপ্টেম্বর রাত ৮টায়। এই পর্যায়ের নিশ্চায়ন ১১ ও ১২ সেপ্টেম্বর। কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ ১৩ সেপ্টেম্বর রাত ৮টায়। শিক্ষার্থীদের  ১৩ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে কলেজে ভর্তি হতে হবে।