ঢাকা, ১০ এপ্রিল শুক্রবার, ২০২০ || ২৬ চৈত্র ১৪২৬
good-food
১২৯

খুলে দেয়া হয়েছে পবিত্র কাবা শরিফ

লাইফ টিভি 24

প্রকাশিত: ১০:৩১ ৬ মার্চ ২০২০  

করোনা ভাইরাস ছড়ানো ঠেকাতে বন্ধ রাখা হয়েছিলো মুসলমানদের সবচেয়ে পবিত্র স্থান সৌদি আরবের মক্কার মসজিদ আল হারাম। এছাড়া মদিনার মসজিদে নববীও একই কারণে বন্ধ রাখা হয়েছিল। তবে এই দুইটি মসজিদ খুলে দেয়া হয়েছে বলে শুক্রবার সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আল আখবারিয়ার একটি প্রতিবেদনে জানানো হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, করোনা ভাইরাস প্রতিরোধে মসজিদগুলো পরিচ্ছন্ন করার জন্যই বন্ধ রাখা হয়েছিল। তবে হাজীরা হজ শুরু করতে পারবে কিনা সেই বিষয়ে সৌদি আরব সরকারের পক্ষ থেকে কিছু বলা হয়নি।সম্প্রতি করোনা ভাইরাস প্রতিরোধে বিদেশি এবং নিজ দেশের বাসিন্দাদের জন্য ওমরাহ হজ নিষিদ্ধ করেছে সৌদি সরকার।

করোনাভাইরাসের বিস্তার ঠেকানোর লক্ষ্যে সৌদি আরবের পবিত্র নগরী মক্কার ঐতিহাসিক মসজিদুল হারাম সাময়িক বন্ধ ঘোষণা করা হয়। মক্কার পবিত্র এই মসজিদে ধোয়া-মোছার কাজ চলছে ।


 
সোমবার প্রথমবারের মতো সৌদিতে একজনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত হয় সৌদি কর্তৃপক্ষ। পরে বুধবার আরও এক সৌদি নাগরিককে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, করোনাভাইরাস পর্যবেক্ষণ কমিটির সুপারিশের ভিত্তিতে দেশি এবং বিদেশিদের জন্য ওমরাহ পালন স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রায় সারা বছর ধরেই ওমরাহ পালন করা হয়ে থাকে। কিন্তু পবিত্র হজ বছরে একবার পালন করেন বিশ্বের লাখ লাখ মুসলিম। প্রত্যেক বছরের জুলাইয়ের শেষের দিকে পবিত্র হজ শুরু হয়।