ঢাকা, ০৮ এপ্রিল বুধবার, ২০২০ || ২৪ চৈত্র ১৪২৬
good-food
৫৯

চেহারা থেকে বয়সের ছাপ দূর করতে চান?

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:২৩ ২৬ ফেব্রুয়ারি ২০২০  

ত্বক ও চেহারার সঙ্গে খাদ্যাভ্যাসের যোগসূত্র রয়েছে। বয়সের সঙ্গে সঙ্গে দেহে কোলাজেনের প্রোটিন উৎপাদন কমে যায়। ফলে ত্বক কুঁচকে যেতে থাকে, বলিরেখা পড়তে শুরু করে। সত্যিকার বয়সের চেয়ে যখন চেহারা দ্বিগুণ বয়সের দেখায়, তখন মন খারাপ হবে এটাই স্বাভাবিক। 

চেহারা থেকে বয়সের ছাপ দূর করতে খাদ্যতালিকায় কিছু খাবার যোগ করুন। 

গাঢ় সবুজ শাকসবজি
গাঢ় সবুজ শাকসবজিতে আছে প্রচুর খনিজ উপাদান ও ভিটামিন এ, সি ও ই। এগুলো কোলাজেন তৈরির জন্য দরকারি। খাদ্যতালিকায় শাক, বিশেষ করে পালংশাক, ব্রকলি, বাঁধাকপি, শালগম ও শিম রাখুন।

গাজর 
গাজরে প্রচুর ভিটামিন এ থাকে, যা ক্ষতিগ্রস্ত ত্বকে কোলাজেন পুনরুৎপাদন করে। এর পাশাপাশি মিষ্টি আলু, অ্যাপ্রিকট, খরমুজ ও আমও খাওয়া যেতে পারে।

টমেটো 
টমেটোতে প্রচুর লাইকোপিন থাকে, যা ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করে। সূর্যের ক্ষতিকর রশ্মি ত্বকের কোলাজেন ভেঙে দেয়। ফলে বলিরেখা পড়ে।

সামুদ্রিক মাছ 
সামুদ্রিক মাছের ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন ডি ত্বককে কোমল ও হাড় মজবুত রাখে। সপ্তাহে অন্তত দুদিন সামুদ্রিক মাছ খাওয়া দরকার।

রসুন ও কাঁচা হলুদ 
রসুন উচ্চ সালফারযুক্ত মসলা, যা কোলাজেনের ভেঙে যাওয়া রোধ করে। আর হলুদকে বলা হয় পাওয়ার হাউস বা শক্তিঘর। প্রতিদিন সকালে খালি পেটে পানি দিয়ে কয়েক টুকরো কাঁচা রসুন ও হলুদ খেলে রোগ প্রতিরোধক্ষমতা বাড়ে, ত্বকও মসৃণ থাকে।

লেবু 
ত্বকের বলিরেখা ও ক্ষত দূর করতে লেবুর জুড়ি নেই। রোজ সকালে চিনি ছাড়া এক গ্লাস লেবুর রস খেলে ত্বক সজীব থাকে।

কাঠবাদাম 
কাঠবাদামে প্রচুর ভিটামিন ই, সি ও অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। ভিটামিন ‘ই’, ভিটামিন ‘সি’ এর সঙ্গে যুক্ত হয়ে কোলাজেন তৈরি করে। তাই ৩০ বছর বয়সের পর নিয়মিত পাঁচ-ছয়টি করে কাঠবাদাম খাদ্যতালিকায় রাখুন।


বিবি ক্রিমটিতে প্রাইমারও এড করা আছে এবং সান প্রটেক্টরের কাজ করে। এটা যেমন হোয়াটনিং একটা এফেক্ট দিবে, পাশাপাশি রিংকেলস fade out করতে সাহায্য করবে।

উপাদানঃ এটাতে আছে গ্লিসারিন এবং ফ্যাটি এসিড যা সব ধরণের ত্বকের উপযোগী। এছাড়াও রয়েছে অন্যান্য প্রাকৃতিক উপাদান।

কাজ
* নেচারাললি ত্বকে ফেয়ার লুক দেয়।
** ত্বকের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ করে।
* ত্বক ময়েশ্চারাইজ করে।
** সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করে।
* বয়সের ছাপ কমায়।