ঢাকা, ০২ মার্চ মঙ্গলবার, ২০২১ || ১৮ ফাল্গুন ১৪২৭
good-food
৪০

জুরাইনে শেষ ঠিকানায় এটিএম শামসুজ্জামান

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:১১ ২০ ফেব্রুয়ারি ২০২১  

বরেণ্য অভিনেতা এটিএম শামসুজ্জামানের দাফন সম্পন্ন হয়েছে। শনিবার বাদ আসর রাজধানীর জুরাইন কবরস্থানে তাকে দাফন করা হয়। এর আগে বাদ জোহর নারিন্দার পীর সাহেব বাড়ি মসজিদে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। অভিনেতার শেষ ইচ্ছা অনুযায়ী জানাজায় ইমামতি করেন নারিন্দার পীর সাহেব।

 

প্রথম জানাজা শেষে সূত্রাপুরে কমিউনিটি সেন্টারে সর্বসাধারণের শ্রদ্ধা জানানোর জন্য জনপ্রিয় এ অভিনেতার লাশ রাখা হয়। এরপর সূত্রাপুর জামে মসজিদে তার দ্বিতীয় জানাজা শেষে জুরাইন কবরস্থানে দাফন করা হয়। এদিন সকালে সূত্রাপুরের বাসায় এটিএম শামসুজ্জামানের মৃত্যু হয় বলে তার ছোট ভাই সালেহ জামান গণমাধ্যমকে জানান।

 

এটিএম শামসুজ্জামান দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। শ্বাসকষ্টের সমস্যা নিয়ে গত বুধবারও তাকে হাসপাতালে যেতে হয়েছিল। শুক্রবার বিকেলে সেখান থেকে বাসায় ফিরেছিলেন তিনি। সকালে পরিবারের সদস্যরা নাস্তার জন্য ডাকতে গিয়ে বুঝতে পারেন এটিএম শামসুজ্জামান আর নেই। সেই ১৯৬০ এর দশক থেকে চার শতাধিক চলচ্চিত্রের বহু খল ও কমেডি চরিত্রকে অমর করে যাওয়া এ অভিনেতার বয়স হয়েছিল ৮০ বছর।

 

’৬০ এর দশকে চলচ্চিত্র ও নাটকে কাজ শুরু করেন এটিএম শামসুজ্জামান। দুই অঙ্গনেই সমান পদচারণা ছিল তার। পাশাপাশি খল ও কমেডি-উভয় চরিত্রেই সফল হন তিনি। অভিনয়ে অনবদ্য অবদান রাখায় আজীবন সম্মাননা পান এটিএম শামসুজ্জামান। পাশাপাশি ছয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। আর ২০১৫ সালে একুশে পদকে ভূষিত হন এ কিংবদন্তি শিল্পী।