ঢাকা, ২৪ জুন সোমবার, ২০২৪ || ১১ আষাঢ় ১৪৩১
good-food
৩৩৬

বাংলাদেশি পাসপোর্টে ১৪১তম দেশে

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:৫৬ ১৪ ডিসেম্বর ২০২২  

ঘুরতে ঘুরতে বাংলাদেশি পাসপোর্টে ১৪১তম দেশ সৌদি আরবে। আর দেশটির এই শহরের নাম হচ্ছে আল হাবসা। টানা ১৪ দিন কাতার বিশ্বকাপে থাকা চাটিখানিক কোনও ব্যাপার ছিল না। এবার কাতারে গিয়েছেন তারা জানেন, এবারের বিশ্বকাপ সবচেয়ে এক্সপেন্সিভ।

 

এখানে এসে চারদিন অসুস্থ হয়ে পড়েছিলাম। সুস্থ হয়ে উঠে বেড়িয়েছি বিভিন্ন ফ্যান ফেস্টে। বিভিন্ন জায়গায় এত সুন্দর করেছে দেখার মতো অনেক কিছুই আছে। কোনও মানুষজনই নাই। সৌদি, বাংলাদেশি আর ইংল্যান্ডের বাদ দিলে কাতারে ফুটবল প্রেমিক নাই বললেই চলে।

 

আজকে সকাল বেলায় বন্ধু ইমরানের গাড়িতে ড্রপ করে দিয়েছে হিরো সৌদি আরব বর্ডার পর্যন্ত। ওখান থেকে বর্ডারে ফ্রি ট্রান্সপোর্ট করে এপারে আসার পরে সাওরা বর্ডার শহরে অনেক কষ্ট করে গাড়িতে হিচহাইকিং করে কোনোমতে হাফসা শহরে সকাল সাড়ে ৯টায় পৌছাই।

 

সারারাত না ঘুমানো শরীর বিশাল ক্লান্ত হয়ে যায়। তারপর চিন্তা করলাম নিজেকে ফাইভ স্টার হোটেলে থাকার ব্যবস্থা করে। ঘুমিয়ে সন্ধ্যায় খেলা দেখতে বের হলাম। এই শহর থেকে চলে যাব দাম্মাম নামে একটি শহরে। সেখান থেকে আবার ব্যাক করব কাতারে।

 

গুরুত্বপূর্ণ কথাটা হচ্ছে কাতারের ওয়ার্ল্ডকাপের জন্য হায়া কার্ড তৈরি করেছিলাম। হায়া কার্ড করে সৌদি আরবের ভিসা নিয়েছি অনলাইনে ২৪ ডলার মেডিকেল ইন্সুরেন্স ফি দিয়ে। যাদের হায়া কার্ড আছে, তারা ইচ্ছা করলেই সৌদি আরবে ভিসা অনলাইনে নিতে পারেন লিংকটা দিয়ে দিলাম।

https://visa.mofa.gov.sa/Account/Loginindividuals?hayya=hayya&fbclid=IwAR2WQAbHy0EFirIEQgczINrG3yH_QAunReoOU4U_226gOUeW_4G84Q_yd4E

 

লেখক: কাজী আসমা আজমেরি

কর্মী, নিউজিল্যান্ড রেড ক্রস