ঢাকা, ২৬ জানুয়ারি মঙ্গলবার, ২০২১ || ১২ মাঘ ১৪২৭
good-food
৬৪

ভারতীয় পেঁয়াজ কিনছেন না ক্রেতারা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১১:৫৫ ৯ জানুয়ারি ২০২১  

আমদানি করা ভারতীয় পেঁয়াজ বিক্রিতে মন্দা দেখা দিয়েছে। বাজারে দাম বেশি হওয়ায় ক্রেতারা তা কিনতে চান না। দেশি পেঁয়াজের ভরা মৌসুম চলছে। ৩ মাস বন্ধ থাকার পর আবার পেঁয়াজ পাঠাতে শুরু করেছে ভারত। এতে বিপদে পড়েছেন দেশি কৃষকরা। সেটি আমদানি করে সুবিধা করতে পারছেন না আমদানিকারক ও ব্যবসায়ীরা। বাজারে এখন সেই পেঁয়াজের চাহিদা নেই বললেই চলে।

 

বাজারে দেশি পেঁয়াজের চাহিদা বেশি, দামও কম। আর তুলনামূলক বেশি দাম হওয়ায় মানুষ ভারতীয় পেঁয়াজ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। গত ২৯ ডিসেম্বর এ রফতানি নিষেধাজ্ঞা তুলে নেয় দেশটি। এরপর চলতি বছরের শুরুতে থেকে অন্যান্য বন্দরের মতো সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়েও তা আসতে শুরু করে।

 

পেঁয়াজের বড় পাইকারি বাজার সাতক্ষীরা শহরের সুলতানপুর বড়বাজার। সেখানকার আড়তদার মেসার্স সাকিব এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আক্তারুজ্জামান আক্তার জানান, বাজারে এখন দেশি পেঁয়াজ পাইকারি দরে প্রতিকেজি বিক্রি হচ্ছে ২৭-২৮ টাকায় আর খুচরা কেজিপ্রতি ৩০ টাকা। মেহেরপুর জেলায় উৎপাদিত পেঁয়াজের দাম আরও কম। সেগুলো বিক্রি হচ্ছে পাইকারি ২০-২২ টাকা ও খুচরা ২৫ টাকা। হল্যান্ডের পেঁয়াজ পাইকারি ১৯-২০ টাকা, খুচরা ২০-২১ টাকা। কিন্তু, ভারতীয় পেঁয়াজ পাইকারি ৩৬-৩৭ টাকা এবং খুচরা বিক্রি হচ্ছে ৪০ টাকায়।

 

তিনি জানান, ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে না। এগুলো কিনে আড়তে রেখে লোকসানে পড়েছি। এ পেঁয়াজ প্রতিকেজি ৩৯ টাকা দরে কিনে আমি বিক্রি করছি ৩৫ টাকায়। তবুও মানুষ কিনছে না। আড়তে ২০০ বস্তা পেঁয়াজ নিয়ে এখন বিপদে পড়েছি।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর