ঢাকা, ২৪ জানুয়ারি সোমবার, ২০২২ || ১১ মাঘ ১৪২৮
good-food
৮৬

মেট্রোরেলে চড়তে পারবেন নতুন বছরের ডিসেম্বরে

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:৩৩ ১২ ডিসেম্বর ২০২১  

রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে চলাচল করেছে মেট্রোরেল। রোববার (১২ ডিসেম্বর) আগারগাঁও স্টেশন পর্যন্ত এই ট্রেন চলাচল শুরু হয়। এর আগে মিরপুর-১০ নম্বর পর্যন্ত মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল সীমাবদ্ধ ছিল।

 

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ( ডিটিএমসিএল) ব্যবস্থাপক এ বি এম আরিফুর রহমান জানান, বেলা ১০টা ৪০ মিনিটে দিয়াবাড়ি ডিপো থেকে ছেড়ে ১১টায় আগারগাঁও স্টেশন পৌঁছায়। এরপর ১২টা ১০ মিনিটে আগারগাঁ থেকে দিয়াবাড়ি ডিপোর উদ্দেশে ছেড়ে যায় মেট্রোরেলটি।

 

তিনি বলেন, ‘প্রথম দফায় আমরা উত্তরা থেকে মিরপুর ১০ নম্বর পর্যন্ত মেট্রোরেল চালিয়েছি। এবার আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক চলবে। তবে এই পরীক্ষামূলক চলাচলে কোনো যাত্রী পরিবহন করা হবে না।’

 

রাজধানীর মানুষ আগামী বছর ডিসেম্বরে মেট্রোরেলে যাতায়াত করতে পারবেন। গত বৃহস্পতিবার ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক এ তথ্য জানান।

 

সংশ্লিষ্ট সূত্র জানায়, পারফরম্যান্স টেস্ট তিন ভাগে ভাগ করা হয়েছে। শুরুতে উত্তরা থেকে তিনটি স্টেশন পর্যন্ত চলাচল করে মেট্রোরেল। গত মাসে দ্বিতীয় ধাপে তা সম্প্রসারণ করে মিরপুর-১০ নম্বর পর্যন্ত ছয়টি স্টেশনে আসে। শেষ ধাপে আগারগাঁও পর্যন্ত পারফরম্যান্স টেস্ট শুরু হয়েছে।

 

এসব কোচে ৪৮ জন করে যাত্রী বসতে পারবে। মাঝখানের ৪টি কোচ হচ্ছে মোটরকার। এতে বসার ব্যবস্থা আছে ৫৪ জনের। সব মিলিয়ে একটি ট্রেনে বসে যেতে পারবে ৩০৬ জন। প্রতিটি কোচ সাড়ে ৯ ফুট চওড়া। মাঝখানের প্রশস্ত জায়গায় যাত্রীরা দাঁড়িয়ে ভ্রমণ করবে। দাঁড়ানো যাত্রীদের ধরার জন্য ওপরে হাতল এবং স্থানে স্থানে খুঁটি রয়েছে। সব মিলিয়ে একটি ট্রেনে বসে এবং দাঁড়িয়ে সর্বোচ্চ ২ হাজার ৩০৮ যাত্রী চড়তে পারবে।