ঢাকা, ১৬ মে রোববার, ২০২১ || ২ জ্যৈষ্ঠ ১৪২৮
good-food
১২১

রমজানের চাঁদ দেখা যাবে কবে?

লাইফ টিভি 24

প্রকাশিত: ০২:০৭ ৯ এপ্রিল ২০২১  

ইসলামী বর্ষপঞ্জিকা অনুসারে নবম মাসে পালিত হয় রমজান। এই মাসে বিশ্বব্যাপী মুসলিম সম্প্রদায় রোজা পালন করেন। রীতি অনুসারে রমজানে সব মুসলমানই রোজা পালন করে থাকেন। ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত খাবার খাওয়া ও পানি পান থেকে বিরত থাকেন। 


ভোরের খাবারকে সেহরি বলা হয়। আর সূর্যাস্তের পর যখন রোজা ভাঙেন ও খাবার খান, তখন একে ইফতার বলা হয়। রমজানের জন্য সৌদি আরবসহ অন্য দেশগুলোতে মুসলিম সম্প্রদায় অপেক্ষা করেন।


সৌদিতে চাঁদ দেখতে পাওয়ার পরই মিশর, কুয়েত, ওমান, কাতারে তা অনুসরণ করা হয়। সেটা আমরা আমাদের মতো করে পালন করি। 


সৌদিতে রমজান-২০২১ পালিত হওয়ার সূচি
চাঁদ দেখার ওপরে নির্ভর করে ২৯ অথবা ৩০ দিন পালিত হয় রমজান। ২৯ দিন পর নতুন মাসকে স্বাগত জানানো হয়। এর পরও যদি চাঁদের দেখা না পাওয়া যায়, তাহলে তা এক মাস পূর্ণ হয়েছে বলে ধরা হয় এবং পরদিন থেকে নতুন মাস শুরু হয়। 

 

এই এক মাস সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা রাখেন ধর্মপ্রাণ মুসলিমরা। ইসলাম অনুযায়ী, হজরত মহম্মদ (সা.) যখন কুরআন নিয়ে আসেন, তখন থেকেই রমজান পালন হয়। সেহরি ও ইফতারের সময় সূর্যোদয় এবং সূর্যাস্তের ওপর নির্ভরশীল, সেগুলো প্রতিদিন স্থানের ভিত্তিতে পরিবর্তিত হয়।


সৌদি আরব ১২ এপ্রিল পর্যন্ত শাবান মাস ঘোষণা করেছে। যদি ওই দিন চাঁদ দেখা যায়, তাহলে সেখানে ১৩ এপ্রিল থেকে রোজা শুরু হবে। অথাৎ আমাদের এখানে ১৪ এপ্রিল থেকে শুরু হবে রমজান। এরপর করোনা বিধি মেনে সবাইকে ঈদ উদযাপন করার নির্দেশিকা দেওয়া হয়েছে।