ঢাকা, ২২ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২০ || ৭ আশ্বিন ১৪২৭
good-food
১০৩

শরীর স্বাস্থ্য ভালো রাখে আচার

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:১২ ১০ সেপ্টেম্বর ২০২০  

বাড়িতে বানানো আচার স্বাস্থ্যের দেখভাল করে। যেকোনো আচার স্বাস্থ্যের উন্নতি করে। প্রাকৃতিক উপাদান (আম, আমড়া, বরই, তেঁতুল, চালতা, জলপাই ইত্যাদি) দিয়ে তৈরি হয় এটি। 
আচারে থাকে ভিটামিন এ। প্রো-ব্যাকটেরিয়ার দুর্দান্ত উৎস এটি। পুষ্টিবিদরা জানিয়েছেন, শরীরের দেখভাল করে আচার। 
এতে প্রচুর পরিমাণে তেল ও লবণ  থাকে। যে কারণে আচারকে অস্বাস্থ্যকর মনে করেন অনেকে। কিন্তু তারা বলছেন, তেল ও লবণের মিশ্রণ না থাকলে ব্যাকটেরিয়া তৈরি হয় না। (এ ব্যাকটেরিয়া শরীরের জন্য ক্ষতিকারক নয়)।
লবণ শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণ করে। জীবনযাত্রায় যদি সমস্যা হয় সেই মূলে রয়েছে শরীরচর্চার অভাব, নিদ্রাহীন, প্যাকেটজাত খাবার অভ্যাস। অবশ্য সাদা লবণ খেতে না চাইলে সন্দক বা কালো লবণ রান্নায় ব্যবহার করা যায়।
কেউ মনে করেন, আচারে প্রচুর পরিমাণে তেল থাকে যা হার্টের জন্য ভালো নয়। কিন্তু এটি ভুল ধারণা। এতে হৃদরোগের সমস্যা হয় না। এটি সম্পূর্ণ বেপরোয়া জীবনযাপনের ফলাফল। 
ঘানি থেকে সরিষার তেল নিয়ে এলে এবং তা দিয়ে রান্না করলে কিংবা আচার তৈরি করলে, সেটা কখনই শরীরের জন্য ক্ষতিকর হয় না।
আচারে রয়েছে ভিটামিন, খনিজ এবং বন্ধুত্বপূর্ণ ব্যাকটেরিয়া। এটি ভিটামিন ডি এবং বি ১২ এর ঘাটতি হ্রাস করে। এজন্য খাবারের পর আচার খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। 
মেজাজ খুব খিটখিট করলে সেই সমস্যাও দূর করে আচার। ডায়রিয়া ও কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা ধীরে ধীরে দূর করে এটি। তাই প্রত্যেক দিনের ডায়েটে অবশ্যই রাখতে হবে বাড়িতে তৈরি আচার।