ঢাকা, ২৬ নভেম্বর বৃহস্পতিবার, ২০২০ || ১২ অগ্রাহায়ণ ১৪২৭
good-food
৯৩

সংবাদপত্র হকার খুকির দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:৫০ ১৩ নভেম্বর ২০২০  

রাজশাহীর এক নারী হকারের দুর্দশা লাঘবে এগিয়ে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি শুনে তার স্বপ্ন সত্যে পরিণত হয়েছে। ৬০ বছর বয়সী ওই হকারের নাম দিল আফরোজ খুকী। তিনি গত ৩০ বছর ধরে সংবাদপত্র বিক্রয় করে আসছেন। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে স্থানীয় জেলা প্রশাসন ওর দায়িত্ব গ্রহণ করেছে। 

 

শহরে খুকীই একমাত্র নারী, যিনি দীর্ঘদিন ধরে পেপার বিক্রি করে আসছেন। রাজশাহী জেলা প্রশাসক আবদুল জলিল বলেন, আমি আজ (বৃহস্পতিবার) তার বাড়িতে গিয়েছি এবং সেটি মেরামত ও সংস্কারের পদক্ষেপ নিয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুকীর দায়-দায়িত্ব নেয়ার জন্য আমাকে নির্দেশ দিয়েছেন, যাতে উনি আগামী দিনগুলোতে সুষ্ঠুভাবে জীবন-যাপন করতে পারে।

 

তিনি বলেন, জেলা প্রশাসন ইতোমধ্যে বাড়িটি পরিস্কার-পরিচ্ছন্ন করতে শ্রমিক নিয়োগ করেছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও নতুন কাপড়সহ তার জন্য উপহার সামগ্রী পাঠিয়েছেন।

 

খুকী রাজশাহীর সিরোইল এলাকায় বসবাস করেন। তিনি নিজের বাড়ির কাছের এজেন্টের কাছ থেকে পত্রিকা ক্রয় করেন এবং শহরের রাস্তায় হেঁটে হেঁটে তা বিক্রি করেন। প্রায় ৩০ বছর ধরে এই কাজ করে আসছেন।

 

স্থানীয় সূত্র জানায়, ৭ বোন ও ৫ ভাইয়ের মধ্যে খুকী হচ্ছেন দশম। ’৮০-এর দশকে তিনি টাঙ্গাইলের ভারতেস্বরী হোমস স্কুলে ছিলেন এবং তখন বিয়ে করেন। পরে অল্প বয়সে বিধবা হয়ে যান। স্বামীর মৃত্যুর পর আর বিয়ে না করার সিদ্ধান্ত নেন। ১৯৯১ সালে রাজশাহীর সাপ্তাহিক দুনিয়া বিক্রির মাধ্যমে সংবাদপত্র হকারের কাজ শুরু করেন।