ঢাকা, ০৩ মে শুক্রবার, ২০২৪ || ১৯ বৈশাখ ১৪৩১
good-food
৬৫

গরিবদের জন্য চার চাকা আনলো পিয়াজ্জিয়ো

লাইফ টিভি 24

প্রকাশিত: ২০:৪৯ ১৯ এপ্রিল ২০২৪  

ভারতের অটো ইন্ডাস্ট্রির সর্বকালের সস্তা গাড়িগুলোর মধ্যে একটি ছিল টাটা ন্যানো। সেটি ছিল রতন টাটার স্পেশাল প্রজেক্ট। যার উদ্দেশ্য ছিল মধ্যবিত্ত ক্রেতাদের কাছে সস্তায় গাড়ি পৌঁছে দেওয়া। তবে এবার টাটা ন্যানোকে মাত দিতে চলেছে পিয়াজ্জিয়ো।

 

মাইক্রো গাড়ির বাজারে ইতিমধ্যে নজর কেড়েছে তিন সিটার। মিলান বাইক শোতে চার চাকার ছোট গাড়ির কনসেপ্ট NT3 নামে উন্মোচন করা হয়েছে। জানা গেছে ভারত, ভিয়েতনাম এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার মতো প্রধান বাজারগুলোতে এর বেশ চাহিদা রয়েছে। আর সেই চাহিদা মতোই ডিজাইন করা হয়েছে গাড়িটির।

 

NT3 Ape প্লাটফর্মের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। তিন বছরের মধ্যেই এর উৎপাদন শুরু হবে। দামের প্রসঙ্গে বললে ন্যানো এক লাখি গাড়ি হিসেবে পরিচিত ছিল। সেখানে এই গাড়ির দাম ভারতীয় বাজারে ১.৫ লাখের মতো হবে বলেই আশা।

 

এতে দুটি ইঞ্জিনের বিকল্প থাকবে। একটি ২০০ সিসি দ্বারা চালিত হবে। কোম্পানির দাবি যেটি এক ঘণ্টায় ৬০ কিমি চলতে সক্ষম হবে। অপর একটিতে ৩০০ সিসি ইঞ্জিন থাকতে পারে। যার গতি হবে ১ ঘন্টায় ৮০ কিমি। ভবিষ্যতে বৈদ্যুতিক মোটর থাকারও সম্ভাবনা থাকছে।

 

বর্তমান গাড়ির সংখ্যা এতটা বেড়ে গেছে যে রাস্তায় যানজট খুব সাধারণ ব্যাপার। ছোট এই গাড়ি যানজট সহজে কাটিয়ে আপনাকে তাড়াতাড়ি গন্তব্যে পৌঁছে দেবে বলেই আশা করছে সংস্থা। আর মাইলেজের কথা বললে ১ লিটারে গাড়িটি ৩০ কিমি পথ পাড়ি দেবে। তাই এই গাড়ি যে পকেটফেন্ড্রলি হয়ে উঠবে তা আশা করা যায়।