ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০
good-food
৪০৬

ঘূর্ণিঝড়ে জন্ম: শিশুর নাম রাখা হলো ‘মোখা’

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৫:৪৩ ১৫ মে ২০২৩  

ঘূর্ণিঝড় থেকে নিরাপড়দ আশ্রয় নিতে গৃহবধূ জয়নাব বেগম (১৯) এলেন আশ্রয় কেন্দ্রে। কয়েক ঘণ্টা পর তার শুরু হয় প্রসব-বেদনা। আশপাশে কোনো গাড়ি নেই। খবর পৌঁছে গেল ওসির কাছে।  আশ্রয় কেন্দ্রে গিয়েওসি  নিজের গাড়িতে তুলে প্রসূতিকে হাসপাতালে নিয়ে গেলেন। সেখানে জয়নব জন্ম দেন ফুটফুটে এক সন্তানের। ঘূর্ণিঝড় মোখার দিনে জন্মগ্রহণ করায় নবজাতকের নাম রাখা হয় ‘মোখা’।

 

শনিবার (১৩ মে)  রাত দেড়টার দিকে কক্সবাজারের পেকুয়া উপজেলার রাজাখালী ইউনিয়নের এয়ার আলী খান আদর্শ উচ্চ বিদ্যালয় আশ্রয়কেন্দ্রে জয়নবের প্রসব বেদনা শুরু হয় । তিনি রাজাখালীর বামুলা পাড়া এলাকার মোহাম্মদ আরকানের স্ত্রী।

 

আশ্রয় কেন্দ্রে থাকা লোকজন জানায়, ঘূর্ণিঝড় মোখার প্রভাব শুরু হওয়ার পর শনিবার রাত নয়টার দিকে আশ্রয় কেন্দ্রে যান জয়নব বেগম। রাত দেড়টার দিকে তার প্রসব বেদনা শুরু হয়। এ সময় উপকূলীয় এলাকা রাজাখালীতে কোনো গাড়ি পাওয়া যাচ্ছিল না।

 

বিভিন্ন মাধ্যমে বিষয়টি জানতে পারেন পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ওমর হায়দার। তাৎক্ষণিক তিনি রাজাখালীর এয়ার আলী খান উচ্চ বিদ্যালয়ে পৌঁছে প্রসব বেদনায় কাঁতরাতে থাকা জয়নব বেগমকে নিজের গাড়িতে তুলেন। এরপর নিয়ে যান ১০ কিলোমিটার দূরের পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। ভোর চারটা ৩০ মিনিটে জয়নব এক ফুটফুটে ছেলে সন্তানের জন্ম দেন।