ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১
good-food
১৩০

চিনির দাম কমলো

লাইফ টিভি 24

প্রকাশিত: ১১:৪১ ৭ এপ্রিল ২০২৩  

কেজিতে ৩ টাকা কমিয়ে খোলা চিনির দাম ১০৪ টাকা এবং প্যাকেটজাত চিনি ১০৯ টাকা নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। বৃহস্পতিবার বিকালে এক প্রজ্ঞাপন জারি করে এ দাম নির্ধারণ করা হয়। আগামী ৮ এপ্রিল থেকে এ দাম কার্যকর হবে।

 

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সুপারিশ অনুযায়ী পরিশোধিত চিনির সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করা হয়েছে। নতুন দরে খোলা চিনি পাওয়া যাবে প্রতি কেজি ১০৪ টাকায়, যা আগে ছিল ১০৭ টাকা। আর প্যাকেট চিনি এক কেজির দাম পড়বে ১০৯ টাকা, যা আগে ১১২ টাকা।

 

মন্ত্রণালয় আরও জানায়, চলতি বছরের ১৯ মার্চ অনুষ্ঠিত ‘দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা’ সংক্রান্ত টাস্কফোর্সের ৬ষ্ঠ সভার সিদ্ধান্তের ভিত্তিতে বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশনের (বিএসআরএ) আবেদনের পর্যালোচনায় বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের (বিটিসি) সুপারিশ অনুযায়ী পরিশোধিত চিনির সর্বোচ্চ খুচরা দাম নির্ধারণ করা হয়েছে।
 

টাস্কফোর্সের ৬ষ্ঠ সভা শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছিলেন, ‘শুল্ক ছাড় দেয়ায় চিনির দাম কেজিতে ৫ টাকা কমাতে সম্মত হয়েছে ব্যবসায়ীরা। শুল্ক কমানোর ফলে প্রতি কেজি চিনিতে সাড়ে ৪ টাকার মতো কমানো যাবে। তবে আমরা ব্যবসায়ীদের চিনির দাম কেজিতে ৫ টাকা কমানোর অনুরোধ করেছি। তারা আমাদের সঙ্গে একমত হয়েছেন।’
তারই পরিপ্রেক্ষিতে এবার খুচরা পর্যায়ে কমানো হলো খোলা ও প্যাকেটজাত চিনির দাম।
 

এর আগে সবশেষ চলতি বছরের ৩০ জানুয়ারি চিনির দাম বাড়ানোর ঘোষণা দেয় বাণিজ্য মন্ত্রণালয়। যা কার্যকর হয় ১ ফেব্রুয়ারি থেকে। সেবার প্যাকেটজাত চিনির দাম ৫ টাকা বাড়িয়ে করা হয়েছিল ১১২ টাকা। আর প্রতি কেজি খোলা চিনির দাম বাড়িয়ে করা হয়েছিল ১০৭ টাকা।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর