ঢাকা, ০৬ মে সোমবার, ২০২৪ || ২৩ বৈশাখ ১৪৩১
good-food
২৯৭

নিমপাতার গুণের কথা জানেন কী?

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৩:০৯ ২৩ সেপ্টেম্বর ২০২৩  

নিম এক প্রকার ওষধি গাছ। নিমের গাছের ডাল, পাতা শরীরের জন্য উপকারি। চিরহরিৎ উদ্ভিদ নিম বহুগুণে ভরপুর। প্রাচীনকাল থেকে বিভিন্ন রোগের ওষুধ হিসেবে নিমপাতার ব্যবহার হয়ে আসছে। আসুন জেনে নেই, নিমপাতার গুণের কথা–

 

১. নিম গাছের পাতার রস খেলে পেটের অসুখ থেকে মুক্তি পাবেন। এ ছাড়া নিম পাতা সেদ্ধ পানি দিয়ে গোসল করলে চুলকানি এবং খোস পাঁচড়ার রোগ থেকে মুক্তি পাবেন।

২. দাঁত ভালো রাখতে নিমের ডাল বেশ উপকারি। নিমের ডাল বা পাতার গুঁড়ো দিয়ে নিয়মিত দাঁত মাজলে অনেক দিন ভালো থাকে। এতে মুখের দুর্গন্ধ ও দাঁতের ফাঁকে জীবাণুর সংক্রমণ থেকে রক্ষা পাবেন।

 

৩. পোকামাকড়ের কামড়ে অনেক সময় শরীরে ক্ষত হয়, সে স্থানে নিম পাতা বেটে দিন। দেখবেন ব্যথা কমে যাবে।

৪. অনেক সময় বুকে কফ জমে বুক ব্যথা করে। এই ক্ষেত্রে সামান্য গরম পানিতে নিম পাতার রস মিশিয়ে খেতে পারেন। এতে উপকার পাবেন। এ রস ভেষজ ওষুধের মতো কাজ করে।

 

৫. ত্বক ও চুলের যত্নে নিম পাতার জুড়ি নেই। নিমের তেলে আছে ভিটামিন ই যা আমাদের ত্বক এবং চুল ভালো রাখে। নিমের তেল চুলের গোড়া মজবুত করে। এ ছাড়া মুখে ব্রণ হলে নিমপাতা বেটে লাগাতে পারেন।

৬. নিমপাতা বেটে রোদে শুকিয়ে বড়ি বানাতে পারেন। এই বড়ি প্রতিদিন খালি পেটে খেলে উপকার পাবেন। নিমপাতার রস রক্ত পরিষ্কার রাখতে সাহায্য করে। তাই শরীরকে রোগমুক্ত করতে নিমপাতার রস খুবই উপকারি।