ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১
good-food
৪৬৫

পুরনো স্মার্টফোন দীর্ঘদিন ভালো রাখার উপায়

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৪:২৪ ৭ ফেব্রুয়ারি ২০২২  

নতুন ফোন কে না চায়। কিন্তু কারো পক্ষে প্রতি বছর নতুন ফোন কেনা সম্ভব না। এজন্য নিজের কাছে থাকা স্মার্টফোনটির যত্ন নিলে সেটিও আপনার কাছে নতুন হয়ে উঠতে পারে। আবার দীর্ঘদিন ব্যবহারও করতে পারেন। সিএনবিসি নিউজ পুরনো ফোন কীভাবে ভাল রাখা যায় সে সম্পর্কে বেশ কিছু পরামর্শ দিয়েছে। চলুন দেখে নেয়া যাক।  

 

১. সফটওয়্যার আপডেট

ফোনের গতি ধরে রাখার এবং সফটওয়্যার জটিলতা এড়ানোর সবচেয়ে কার্যকর উপায় হচ্ছে ডিভাইসের অপারেটিং সিস্টেম এবং অন্যান্য অ্যাপ নিয়মিত আপডেট রাখা। কারণ সফটওয়্যার আপডেটের ফলে ডিভাইসে যোগ হয় নতুন ফিচার, ডিভাইসের পারফর্মেন্সও বজায় থাকে। এছাড়া সফটওয়্যার বাগ ও নিরাপত্তা ত্রুটির মতো ঝুঁকিপূর্ণ বিষয়গুলো এড়ানো যায় সহজে। 

 

স্বয়ংক্রিয় অ্যাপ আপডেট মেলে অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় প্ল্যাটফর্মে। উভয় প্ল্যাটফর্মেই সাধারণত এটি ডিফল্ট ফিচার হিসাবে চালু থাকে। তারপরও নিশ্চিত হতে চাইলে অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের ক্ষেত্রে প্রথমে যেতে হবে ‘সেটিংস’-এ। ‘অটো-আপডেট’ ফিচার বন্ধ থাকলে চালু করে নিতে হবে ‘সেটিংস’ থেকেই।

 

২. গ্লাস প্রোটেকটর ব্যবহার

স্মার্টফোনের স্ক্রিনকে ভালো রাখতে একটি গ্লাস প্রোটেকটর ব্যবহার করুন। কারণ এর মাধ্যমে ফোনের ডিসপ্লেকে খুবই সহজেই ক্ষতির হাত থেকে রক্ষা যায়। 

 

৩. ভালো কেইস ব্যবহার করুন

স্মার্টফোনের সঙ্গে আলাদা কেইস ব্যবহারের পক্ষে নন ব্যবহারকারীদের একটি অংশ। তবে, হাত থেকে পড়ে ফোনের ক্ষতি হওয়ার মতো ঘটনাও ঘটে হরহামেশাই। তাই পয়সা খরচ করে কেনা ডিভাইসটির জন্য ভালো মানের একটি কেইস ব্যবহার করাই বুদ্ধিমানের কাজ। এক্ষেত্রে বিলাসবহুল দামের কেইস ব্যবহার করতে হবে এমন কোনো কথা নেই। ডিভাইসটিকে আঘাত বা আকস্মিক দুর্ঘটনা থেকে রক্ষা করতে পারবে এমন মানসম্মত কেইস ব্যবহার করলেই চলবে।

 

৪. স্ক্রিন ও পোর্ট পরিষ্কার রাখুন

কেইস ব্যবহার করলেও দৈনন্দিন ব্যবহারে ধুলা-বালি জমে স্মার্টফোনের স্ক্রিন ও পোর্টে। বিশেষ করে চার্জিং পোর্ট, মাইক্রোফোন, স্পিকার গ্রিল আর হেডফোন জ্যাকের মতো জায়গাগুলোতে ধুলা জমে সবচেয়ে বেশি। ডিভাইসের এই জায়গাগুলো পরিষ্কার করতে টুথপিক ব্যবহার করা যেতে পারে, তবে সেক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। স্ক্রিন পরিষ্কারের সেরা উপাকরণ হিসেবে বিবেচনা করা হয় মাইক্রোফাইবার কাপড়। এ ছাড়াও, ব্যবহার করা যেতে পারে অ্যালকোহল ওয়াইপ। তবে, এক্ষেত্রেও খেয়াল রাখতে হবে যে স্ক্রিন পরিষ্কারে ব্যবহৃত বস্তুটি যেন বেশি ভেজা না হয়।

 

৫. গরম হয়ে গেলে ফোন ব্যবহার থেকে বিরত থাকুন

ফোনের ব্যাটারি বেশি গরম হয়ে যায় এমন পরিস্থিতি এড়াতে পারলে আয়ু বাড়বে ডিভাইসের। কোনো কাজ করার সময় বা গেইম খেলার সময় ডিভাইস বেশি গরম হয়ে গেলে ব্যবহার কিছুক্ষণ বন্ধ রাখুন। ডিভাইস বেশি গরম হলে ফোন স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। তবে এতে বিরূপ প্রভাব পড়ে ব্যাটারির ওপর। ব্যাটারির স্বাস্থ্য মাথায় রেখে ব্যবহার নিশ্চিত করতে পারলে দিন শেষে দীর্ঘায়ু হবে ডিভাইস, উপকৃত হবেন ব্যবহারকারী নিজেই।

 

৬. স্টোরেজ ক্লিন করুন

ফোনে বিভিন্ন অ্যাপ থাকে যেগুলো ব্যাপক জায়গা দখল করে বসে থাকে এজন্য। নিয়মিত কিংবা সপ্তাহ অন্তর এগুলো ক্লিন করুন। তাহলে ফোন হ্যাং করবে না।