ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০
good-food
১৯৮

পৃথিবী বদলে দেবে চ্যাটজিপিটি: বিল গেটস

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:৫৮ ১১ ফেব্রুয়ারি ২০২৩  

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস বলেছেন, আমাদের পৃথিবী বদলে দেবে চ্যাটজিপিটি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।


চ্যাটজিপিটির ব্যাখ্যায় তিনি বলেন, এটি একটি চ্যাটবট। প্রশ্নকারী প্রশ্ন করার সঙ্গে সঙ্গে মানুষের মতো যা উত্তর দেয়। ইন্টারনেট আবিষ্কারের মতোই তাৎপর্যপূর্ণ এই প্রযুক্তি।


ব্যবসা ভিত্তিক প্রভাবশালী জার্মান সংবাদমাধ্যম হ্যান্ডেলসব্লাটকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন বিল গেটস। 

 

তিনি জানান, আগের কৃত্রিম বুদ্ধিমত্তাগুলো সব বিষয়ে লিখতে ও পড়তে পারতো। তবে বিষয়বস্তু বুঝতে পারতো না। কিন্তু চ্যাটজিপিটির মতো নতুন প্রোগ্রামগুলো চালান বা চিঠি লিখতে সাহায্য করবে। এতে অনেক অফিসের কাজ আরও সুনিপুণ হবে। শ্রম ও সময় বাঁচবে।

 

চ্যাটজিপিটি হলো কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত কন্টেট ক্রিয়েটর। যার পুরো নাম- 'জেনারেটিভ প্রি-ট্রেইনড ট্রান্সফরমার'। ২০২২ সালের নভেম্বরে বিশ্বের প্রথম সারির মার্কিন গবেষণা ল্যাবরেটরি ওপেন এআই এই চ্যাটবট বাজারে আনে।

 

এতে পৃষ্ঠপোষকতা করে মাইক্রোসফট করপোরেশন। প্রযুক্তি ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে দ্রুত বর্ধনশীল ভোক্তা অ্যাপ হিসেবে বিবেচিত এটি। বলা হচ্ছে, বিশ্বের শীর্ষ জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলকে হুমকির মুখে ফেলবে চ্যাটজিপিটি।

 

এই চ্যাটবট যেকোনো বিষয়ে লিখতে, প্রত্যুত্তর দিতে, কথোপকথন চালাতে, জটিল বিষয়ে পরিষ্কার ধারণা দিতে, বোধগম্য ভাষান্তর করতে পারে। যেকোনো ভুল ধরিয়ে দিতে, এমনকি মনের মতো না হলে তা প্রত্যাখ্যান করতে পারে এটি।