ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১
good-food
২২৭

বন্ধ হচ্ছে অ্যালেক্সা র‌্যাংকিং

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৩:১৯ ১০ ডিসেম্বর ২০২১  

অ্যালেক্সা ডটকম বন্ধ করার ঘোষণা দিয়েছে অ্যামাজন। দীর্ঘ ২৫ বছর ধরে সেবা দিয়ে আসছে অ্যালক্স ডটকম। সার্চ ইঞ্জিন অপটিমাইজ (এসইও) এবং অ্যানালাইসিস টুলস হিসেবে অ্যালেক্সাকে ব্যবহার করা হত। আগামী বছর ২০২২ সালের ১ মে থেকে এর কার্যক্রম বন্ধ করে দেওয়া হবে। 

 

এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৮ ডিসেম্বর থেকে নতুন সাবস্ক্রিপশন সেবা বন্ধ করে দেওয়া হয়েছে। বর্তমান গ্রাহকরা এ অ্যালেক্সা ডটকমের সেবা পাবেন ২০২২ সালের ১ মে পর্যন্ত। এরপর থেকে কোনো গ্রাহক অ্যালেক্সায় ঢুকতে পারবেন না।

 

ওয়েবসাইটের ট্রাফিকসহ বিভিন্ন বিষয়ে পরিসংখ্যানভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট অ্যালেক্সা ডটকম জানায়, যদি কেউ চান তবে অ্যালেক্সা ডটকমে তার অ্যাকাউন্ট ডিলিট করতে পারবেন। ওয়েবসাইটে এ বিষয়ে নির্দেশনা দেওয়া রয়েছে। অ্যালেক্সা ডটকমে সর্বশেষ বিল দেওয়ার তারিখ ২০২২ সালের ১ এপ্রিল।

 

এছাড়া ব্যবহারকারীরা চাইলে এই সময়ের মধ্যে তাদের তথ্য অ্যালেক্সার সাইট থেকে ডাউনলোড করে নিতে পারবে। বিভিন্ন উপায়ে এ ডাউনলোডের সুযোগ রয়েছে। এ বিষয়ে বিস্তারিত অ্যালেক্সার সাইটে দেওয়া আছে।

 

প্রসঙ্গত, ওয়েবসাইট অ্যানালাইসিস ভিত্তিক এ উদ্যোগ ১৯৯৬ সালে যাত্রা শুরু করে। ১৯৯৯ সালে এটি অধিগ্রহণ করে অ্যামাজন। ওয়েবসাইটের ট্রাফিকসহ বিভিন্ন বিষয়ে ধারণা দেয় অ্যালেক্সা ডট কম। অনেক জনপ্রিয় ইন্টারনেট কোম্পানি এর অংশীদার। অ্যালেক্সার সদর দপ্তর সানফ্রান্সিস্কোতে।