ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১
good-food
৩৫৬

ভোরে ঘুম থেকে ওঠা অতি জরুরি

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৩:০৭ ১০ ডিসেম্বর ২০২১  

ভোরে ঘুম থেকে ওঠার সুবিধা অনেক। ভোরের সতেজতায় শরীর যেমন সুস্থ থাকে, তেমনি দিনের প্রয়োজনীয় অনেক কাজই সেরে ফেলা যায়। দেরি করে ওঠাটা আজকাল অনেকের কাছে ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। এমন অনেক মানুষ তো নিতান্তই অপ্রয়োজনেই দেরিতে ঘুম থেকে ওঠেন। অথচ সকালের ঘুম ভাঙতে ১০টা! এমনটা অনেকেই ভাবতে পারতেন না আজ থেকে বছর পনেরো আগেও। রাতে ঘুমাতে যতই দেরি হোক না কেন, সবাই সবসময় চেষ্টা করতেন তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার।

 

সকালটা যদি সময় নিয়ে শান্ত মনে শুরু করা যায়, তাহলে সারাটা দিন ভালো যায়। দেরিতে ঘুম থেকে উঠলে সারা দিন আলস্য লেগেই থাকে। এছাড়াও তাড়াহুড়োয় কাজ সারতে হয় বলে মানসিক চাপ থেকেও মুক্তি মেলে না। শীতে সকালে ঘুম থেকে ওঠা একটু কষ্টের। কিন্তু একবার অভ্যাস হয়ে গেলে নিজেই বুঝতে পারবেন শীতেও ভোরে ওঠার উপকারিতা কতখানি! সকালে উঠলে সারাদিন কাজের জন্য অনেক এনার্জি পাওয়া যায়।

 

কর্মজীবনের ব্যস্ততা এখন মানুষের জীবনের এক অবিচ্ছেদ্য অংশ। সারাদিনের অফিস শেষে নিজের মতো করে নিজের জন্য সময় পাওয়াটা দুরূহ হয়ে দাঁড়ায়। এক্ষেত্রেও যদি সকালে ওঠা অভ্যাস করতে পারেন তাহলে নিজের জন্য সময় বের করে নিজের অনেক কাজও সেরে ফেলতে পারবেন।

 

সময়ের কাজ সময়ে করতে পারলে সবারই ভালো লাগে। ভোরে ঘুম থেকে উঠতে পারলে সারাদিন সুন্দর রুটিনে কাটানো যায়। সব কাজই সময়মতো শেষ হয়ে যায়। সময় থাকলে ওয়ার্ক আউট, ব্রেকফাস্ট সবই সময়ে হয়। সকালে উঠলে নিজের জন্যও কিছুটা সময় পাওয়া যায়। কারণ প্রত্যেকের জন্যই কিন্তু এই নিজস্ব সময়ের খুব প্রয়োজন। সকালের চা-টা আয়েশ করে খান, কিছুক্ষণ মেডিটেশন করুন, ডিটক্স ওয়াটার খান, বই পড়ুন- মন ভালো থাকবে।

 

তাড়াতাড়ি ঘুমাতে যান। রাত ১২টার মধ্যে ঘুমনোর অভ্যাস করুন। কারণ সারাদিনের পরিশ্রমের শেষে চোখেরও বিশ্রামের প্রয়োজন হয়। এতে শরীর ও মন দুই-ই ভালো থাকে। প্রত্যেক মানুষেরই জীবনে একটি নির্দিষ্ট লক্ষ্য থাকে আর সেই লক্ষ্য পূরণের দিকে এগিয়ে যেতে কিন্তু নিজেকে একটা নির্দিষ্ট রুটিনের মধ্যে বেঁধে ফেলতে হবে। লক্ষ্যে পৌঁছাতে সবাইকেই পরিশ্রম করতে হবে। আর এর জন্য কিন্তু আয়েস করলে চলবে না।

 

একবার সকালে ওঠা শুরু করুন। দেখবেন এরপর থেকে প্রতিদিনই আপনি সময়মত ঘুম থেকে উঠতে পারছেন। লাইফস্টাইল একবার ছন্দে আসলে আপনিও ভালো থাকবেন, সেই সঙ্গে সারাদিন ফ্রেশ লাগবে। অনেক রকম সমস্যা থেকেও দূরে থাকতে পারবেন। এছাড়া প্রতিদিন সকালে উঠলে আপনার হজমের প্রক্রিয়াও ভালো হবে। সময়ে খিদে পাবে। আর যারা ওজন কমানোর কথা ভাবছেন তাদের জন্যও কিন্তু সকালে ওঠা জরুরি। সকালে যত ভালো এক্সারসাইজ হয় সেটা কিন্তু অন্যসময় হয় না। আর হলেও ততটা ভালো ফল পাওয়া যায় না।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর