ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০
good-food
২৯৫

স্কেলিংয়ে কী দাঁতের ক্ষতি হয়?

লাইফ টিভি 24

প্রকাশিত: ০১:২১ ২০ জানুয়ারি ২০২২  

খাবারের টুকরো, বিভিন্ন ধরনের জীবাণু এবং বিশেষ কিছু প্রোটিন জাতীয় উপাদান দাঁত ও মাড়ির খাঁজে জমে জমে শক্ত হয়ে যায়। একেই আমরা সাধারণ ভাষায় দাঁতের পাথর বলে থাকি। চিকিৎসকরা এই সমস্যা দূর করতে অধিকাংশ ক্ষেত্রে পরামর্শ দেন স্কেলিং করানোর। কিন্তু অনেকেরই ধারণা স্কেলিং করলে নড়ে যায় দাঁত, ক্ষতি হয় এনামেলের।

 

জনমানসে এই ধারণা থাকলেও আদতে যে এই ধারণা ঠিক নয় তা সাফ জানিয়ে দিলেন ভারতীয় দন্ত শল্য চিকিৎসক রাজু বিশ্বাস। তিনি জানালেন, ‘‘মানুষের মনে একটি ভ্রান্ত ধারণা আছে যে স্কেলিং করলে দাঁত নড়ে যায়। কিন্তু স্কেলিং করার পর নড়া দাঁতও ঠিক হয়ে যায় এটি বুঝতে চান না অনেকেই।’’ তাঁর আক্ষেপ দাঁত থাকতে দাঁতের মর্ম বুঝি না আমরা।

 

 

আসলে দাঁত ও মাড়িতে জমে থাকা এই পাথর বা প্লাক নিয়মিত ব্রাশ ও ফ্লস করলেও থেকে যায়। দাঁতের এবড়ো খেবড়ো হলে বা দাঁতের মধ্যে বেশি ফাঁক থাকলে আরও বেড়ে যায় এই সমস্যা। আধুনিক পদ্ধতিতে স্কেলিং করানো যায় একেবারেই ব্যথা বেদনা ছাড়া। কিন্তু দাঁতের ফাঁকে জমে থাকা দীর্ঘ দিনের ক্যালকুলাস বার করে দেওয়ার ফলে ফাঁকা ফাঁকা অনুভূতি হয়। এতেই ভয় পান অনেকে।

 

রাজুর বক্তব্য, বছরে অন্তত এক বার দাঁতের স্কেলিং করিয়ে নেওয়া উচিত। কিন্তু অনেক ক্ষেত্রে উচ্চ রক্তচাপ বা ডায়াবিটিসের রোগীদের ক্ষেত্রে দাঁত পরিচ্ছন্ন রাখতে নানা রকম সমস্যা দেখা যায়। এই ধরনের রোগীর ক্ষেত্রে বছরে দু'বার করানো উচিত স্কেলিং। তাঁর মতে, ‘‘স্কেলিংয়ের ফলে আমরা যেটিকে মাড়ি বলি বা তার নীচে যে হাড় থাকে সেটি ভালো থাকে।’’