ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০
good-food
২৫৩

২০২৩-২৪ বাজেট : যেসব পণ্যের দাম বাড়বে

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:২০ ১ জুন ২০২৩  

২০২৩-২৪ অর্থবছরের বাজেট ঘোষণা হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার (১ জুন)। এদিন জাতীয় সংসদে তা উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।


এবার বাজেটের আকার হচ্ছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। এতে আগামী অর্থবছরে প্রবৃদ্ধির হার নির্ধারণ করা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। মোট দেশজ উৎপাদনের (জিডিপি) আকার হচ্ছে ৫০ লাখ ৬ হাজার ৬৭২ কোটি টাকা। 


নতুন অর্থবছরের বাজেটে মূল্যস্ফীতির হার ৬ দশমিক ৫ থেকে ৬ দশমিক ৬ শতাংশের মধ্যে সীমাবদ্ধ রাখার পরিকল্পনা নেয়া হয়েছে। এতে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫ লাখ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) লক্ষ্যমাত্রা হচ্ছে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা। 

 

তবে ঘাটতি থাকছে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বাজেটে বিভিন্ন ধরনের পণ্যে শুল্ক ও কর আরোপ কিংবা ছাড়ের প্রস্তাবনা আসছে। জনস্বার্থে কিংবা দেশীয় শিল্প সুরক্ষায় এসব সিদ্ধান্ত নেয়া হচ্ছে। ফলে অনেক পণ্যের দাম বাড়তে পারে।

 

সেই তালিকায় রয়েছে প্লাস্টিক পণ্য, অ্যালুমিনিয়ামের তৈজসপত্র, টয়লেট টিস্যু, কলম, সিলিন্ডার, মাইক্রোওয়েভ ওভেন ও মোবাইল ফোন। 

 

বাসমতী চাল, কাজুবাদাম, খেজুরের মতো খাদ্যসামগ্রীর দর বাড়তে পারে। ডলার সাশ্রয়ে এবং শুল্ক ফাঁকি রোধে এ প্রস্তাব করা হতে পারে।

 

তামাক জাতীয় পণ্য সিগারেট, জর্দা, গুলের মূল্য বাড়তে পারে। সিমেন্ট, বিদেশি টাইলস, চশমা, আঠা, তৈজসপত্র ও সাইকেলের যন্ত্রাংশের দাম বৃদ্ধি পেতে পারে।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর