ঢাকা, ০৬ জুলাই সোমবার, ২০২০ || ২২ আষাঢ় ১৪২৭
good-food
১০৫

আমিষ খেলে ঝুঁকি বাড়ে করোনাভাইরাসের?

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:১২ ১৫ মার্চ ২০২০  

করোনাভাইরাসে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। আতঙ্কের পাশাপাশি কিছু ভ্রান্ত ধারণা বিভ্রান্ত করছে সাধারণ মানুষকে।

 

নেট দুনিয়ায় ছড়িয়ে পড়ছে নানা ধারণা ও মতামত। যেমন, চিকেন থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে — এই ধারণা বিশ্বাস করেছেন অনেকেই। ছেড়েছেন চিকেন খাওয়া।

শুধু চিকেন কেন, ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে হাজার হাজার মানুষ আমিষ খাওয়াই ছেড়ে দিয়েছেন। অনেকরই খাবার পাত থেকে বাদ পড়েছে মাছ, ডিম, মাংস।

কিন্তু সত্যিই কি আমিষ খাবার খেলে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কি বেড়ে যায়? এ বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করতে বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, মাছ, ডিম, মাংস বা আমিষ জাতিয় খাবার খেলে করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়, এ ধারণা সম্পূর্ণ ভুল! সাধারণ স্বাস্থ্য সচেতনতা বিধি মেনে মাছ-মাংস ভাল করে ধুয়ে, ভাল ভাবে ফুটিয়ে রান্না করা উচিৎ।


তাপমাত্রা বাড়লেই করোনাভাইরাসের সংক্রমণের ব্যাপকতা হ্রাস পাবে - এ ধারণাও সঠিক নয়। কারণ, সিঙ্গাপুরের মতো উষ্ণ আবহাওয়াতেও করোনাভাইরাসের সংক্রমণের ঘটনা ঘটেছে। আবার ইউরোপের শীতল আবহাওয়ার দেশগুলিতেও এই ভাইরাসের প্রভাব মারাত্মক।

 

করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে বিশেষজ্ঞদের  পরামর্শ - পরিষ্কার পরিচ্ছন্ন থাকা, সাবান বা স্যানিটাইজার ব্যবহার করে হাত পরিষ্কার রাখা এবং দরকার অনুযায়ী মাস্কের ব্যবহার করে নাক, মুখ ঢেকে রাখা।