ঢাকা, ২১ জুলাই রোববার, ২০২৪ || ৬ শ্রাবণ ১৪৩১
good-food
৪১৮

ইন্টারনেটের গতিতে ভারতের চেয়ে ৭৩ শতাংশ পিছিয়ে বাংলাদেশ

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:৩৩ ২১ সেপ্টেম্বর ২০২৩  

ইন্টারনেটের গতিতে প্রতিবেশী ভারতের তুলনায় ৭৩ শতাংশ পিছিয়ে রয়েছে বাংলাদেশ। নেদারল্যান্ডসভিত্তিক বহুজাতিক কোম্পানি সার্ফশার্কের দৈনন্দিন জীবনে তথ্য প্রযুক্তির ব্যবহার (ডিজিটাল কোয়ালিটি লাইফ- ডিকিউএল) সংক্রান্ত সূচকে জানা গেছে এই তথ্য।

 

বিশ্বের ১২১টি দেশের ডিকিউএল পরিস্থিতি পর্যবেক্ষণের ওপর ভিত্তি করে সাজানো হয়েছে সার্ফশার্কের ডিকিউল সূচক। প্রতিষ্ঠানটির সূচক অনুসারে, বাংলাদেশের ফিক্সড ইন্টারনেটের গড় গতি ৫৩ এমবিপিএস এবং মোবাইল ইন্টারনেটের গড় গতি মাত্র ২০ এমবিপিএস। উভয় মাধ্যমে গড়ে বাংলাদেশের চেয়ে ৭৩ শতাংশ এগিয়ে রয়েছে ভারত।

 

এই সূচকে ফিক্সড ইন্টারনেটের গতির হিসেবে বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে বর্তমানে শীর্ষে রয়েছে সিঙ্গাপুর। দক্ষিণপূর্ব এশিয়ার এই দেশটিতে ফিক্সড ইন্টারনেটের গতি ৩০০ এমপিবিএস।

 

আর মোবাইল ইন্টারনেটের গতির হিসেবে শীর্ষে রয়েছে সংযুক্ত আরব আমিরাত। মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের এই দেশটিতে মোবাইল ইন্টারনেটের গতি ৩১০ এমবিপিএস। এই তালিকায় সবার শেষে থাকা দেশটির নাম ভেনেজুয়েলা। দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলায় মোবাইল ইন্টারনেটের গতি মাত্র ১০ এমবিপিএস।

 

সার্ফশার্কের তথ্য অনুযায়ী, গত এক বছরে যদিও বাংলাদেশের ফিক্সড ইন্টারনেটের গতি ৪১ শতাংশ এভং মোবাইল ইন্টারনেটের গতি ২৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে; তা সত্ত্বেও এখনও বৈশ্বিক গড় গতির চেয়ে ৫ শতাংশ কম।