ঢাকা, ২০ এপ্রিল মঙ্গলবার, ২০২১ || ৭ বৈশাখ ১৪২৮
good-food
৬১

ওজন নিয়ন্ত্রণে খান শসার স্যুপ, রইল রেসিপি

লাইফ টিভি 24

প্রকাশিত: ১১:৩৭ ৭ মার্চ ২০২১  

গরম তো পড়েই গেলো। এবার শরীর ঠাণ্ডা রাখতে বাড়িতে মা-দাদিরা নানা টোটকা বলবেন। কিন্তু সবচেয়ে বেশি লাভ হবে এই বিশেষ রেসিপিতে। তবে এর আরেকটি বিশেষ উপকারও রয়েছে। তা হলো ওজনও কমবে তরতরিয়ে। স্বাদ-গন্ধহীন এই সবজি এমনিতেই ওজন কমানোর জাদুকাঠি হিসেবে কাজ করে। 

 

এই গরমে মনকেও শান্তিও দেবে শশার এই অজানা রেসিপি। খাটনিও কম আবার কাজও দেবে ষোলআনা। অন্যদিকে, এটি বানাতে তেমন খুব বেশি উপকরণও লাগবে না। কাঁচা শশা অনেকেই ভালোবাসে না। তাই তাদের জন্য বিশেষ করে রায়তা, সালাদের বাইরে এক অন্য চমক থাকলো এই রেসিপিতে।

 

উপকরণ
চারটি শশার সঙ্গে নিন এক বাটি দই, 
দুই-তিন চামচ মৌরি, 
এক কাপ পানি ও এক চামচ পাতিলেবুর রস,
এবং অলিভ ওয়েল, পাউরুটি, পেঁয়াজ ও টমেটো।

 

প্রণালী
শশার খোসা ছাড়িয়ে নিয়ে ব্লেন্ড করে পেস্ট বানান। এরপর তাতে মেশান দই, মৌরি, পানি ও লেবুর রস। আবার একবার সবটা নিয়ে ব্লেন্ড করুন। মিশ্রণটি খুব ঘন হয়ে গেলে পাতলা করতে পানি আবার নিতে পারেন প্রয়োজনমতো। ওজন কমাতে আজকাল ব্রাউন ব্রেড সবার বাড়ির ফ্রিজেই থাকে। সেই ব্রেড দুটো স্লাইস নিয়ে দুটোরই দুইপাশ কেটে রাখুন ছুরি দিয়ে।

 

সামান্য অলিভ অয়েল ঢালুন প্যানে। এতে এবার ভেজে নিন পাউরুটির দুটি টুকরো। এটি ভাজা হয়ে গেলে নামিয়ে নিয়ে উপরে ঢেলে দিন শশার স্যুপটি। এর সঙ্গে আর অন্য কিছু লাগবে না। সঙ্গে পেঁয়াজ বা টমেটো রাখতে পারেন সাজানোর জন্য বা খাওয়ার জন্যও।

 

এই স্যুপ কোথাও থেকে ঘুরে এসে বা দুপুরে কিংবা বিকেলে টিফিন হিসেবে খেতে পারেন। ওজন যেমন কমবে, তেমন শরীর থাকবে তরতাজা। ক্লান্তিভাব কেটে যাবে। শশায় যে পরিমাণ ফাইবার আছে, তাতে আমাদের ঘন ঘন খিদে পাওয়ার প্রবণতাকে কমিয়ে দিতে পারে এটি। ফলে ফাস্ট ফুড বা জাঙ্ক ফুড খাওয়ার পরিমাণ কমে যেতে বাধ্য। এই কারণেই ফ্যাট জমতে পারে না আমাদের শরীরে।

সুমির রান্নাঘর বিভাগের পাঠকপ্রিয় খবর