ঢাকা, ২৭ সেপ্টেম্বর রোববার, ২০২০ || ১২ আশ্বিন ১৪২৭
good-food
৬২

করোনাকালে বাড়িতেই বানান মিষ্টি দই

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:৪৩ ১২ সেপ্টেম্বর ২০২০  

মিষ্টি দইয়ের প্রতি প্রেম নেই এমন বাঙালির সংখ্যা খুবই কম। তবে করোনার কারণে মিষ্টির দোকান যাওয়া এবং ভরসা করে সেখান থেকে কিছু কিনে আনতে পিছুপা হচ্ছেন মানুষ। কিন্তু বাঙালির মন কী তাতে শান্ত হয়!শেষ পাতে একটু মিষ্টি দই না হলে চলে নাকি! আপনিও কি মিস করছেন সেটি?

তাহলে বাড়িতেই বানিয়ে ফেলুন মিষ্টি দই। টক দই বানানোর সহজ পদ্ধতি কে না জানে! কিন্তু মিষ্টি দই? হ্যাঁ, এটি তৈরি প্রক্রিয়া অবশ্য একটু জটিল। তবে রেসিপি জানলে সহজ হয়ে যায় মোঘল রান্নাও। চলুন দেখে নেয়া যাক, কীভাবে সঠিকভাবে মনমতো স্বাদের মিষ্টি দই তৈরি করা যায়।

উপাদান
১/২ কাপ – চিনি
১/২ কাপ – দুধ
১.৫ লিটার – দুধ (পরে যোগ করা হবে)
৩/৪ কাপ – চিনি (পরে যোগ করা হবে)
৪ টেবিল চামচ – পানি
দেড় কাপ – আগের দই
যেকোনও আকারের মাটির হাঁড়ি
একটি তোয়ালে

পদ্ধতি
অল্প আঁচে একটি প্যান রাখুন এবং ১/২ কাপ চিনি এবং ৪ টেবিল চামচ পানি দিন। যতক্ষণ না ফুটছে, নাড়তে থাকুন। ক্যারামেলাইজড না হওয়া পর্যন্ত নাড়তে হবে। কিছুক্ষণ পরই বাদামী হয়ে আসবে।

এরপর একসঙ্গে ১/২ কাপ দুধ যোগ করুন এবং মিশ্রণ অব্যাহত রাখুন যতক্ষণ না ফোটে। এবার ১.৫ লিটার দুধ যোগ করুন। তারপর ১৫ মিনিটের জন্য অল্প আঁচে ছেড়ে দিন। যখন দেখবেন দুধ ঘন হতে শুরু করেছে, তখন ৩/৪ কাপ চিনি যোগ করুন। হালকা বাদামী রঙে পরিবর্তন না হওযা পর্যন্ত নাড়তে থাকুন। ১০ মিনিট নাড়লেই হবে। এখন আঁচ বন্ধ করুন এবং ঠাণ্ডা হতে দিন।

তারপর একটি পৃথক কাঁচের বাটিতে ১.৫ কাপ আগের দইয়ের ছাঁচ নিন। এর সঙ্গে উষ্ণ দুধ যোগ করুন এবং ভালো করে মেশান। এরপর মিশ্রণটি একটি মাটির পাত্রে স্থানান্তর করুন এবং একটি ফয়েল শীট দিয়ে ঢেকে দিন। এবার পাত্রটিকে তোয়ালে মধ্যে জড়িয়ে রাখুন। 

এটি একটি বড় পাত্রের মধ্যে রাখুন এবং ঢাকনা দিন। এরপর ২ ঘণ্টার জন্য অল্প আঁচে পাত্রটিকে রাখুন। পরে হাঁড়িটা বের করে ঠাণ্ডা হতে দিন। অতপর তৈরি আপনার মিষ্টি দই।