ঢাকা, ১০ এপ্রিল শুক্রবার, ২০২০ || ২৬ চৈত্র ১৪২৬
good-food
৪৮

করোনা রোধে যত্রতত্র কফ-থুতু ফেলা বন্ধের আহ্বান 

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৭:৩৫ ৮ মার্চ ২০২০  

করোনাভাইরাসসহ সংক্রামক রোগ ঠেকাতে যত্রতত্র কফ-থুতু ফেলা বন্ধের আহ্বান জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), বারসিক, ঢাকা যুব ফাউন্ডেশন ও নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম।

আজ রবিবার  রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে আয়োজিত মানববন্ধনে এ আহ্বান জানানো হয়।

বক্তারা বলেন, নিজের পরিবারের কথা চিন্তা করে আমরা যেন কফ-থুতু যত্রতত্র না ফেলি। কারণ যে পথে আপনি এগুলো ফেলবেন সে পথ দিয়ে আপনার পরিবারের কেউ যাতায়াত করতে পারে। তাঁরা বলেন, আমরা সবাই শিক্ষিত। এরপরও নিজদের জন্যই বলতে হচ্ছে যত্রতত্র কফ-থুতু না ফেলতে। কারণ এ থেকে জীবাণু বাতাসের সঙ্গে মিশে অন্যজনের শ্বাস প্রশ্বাসের মাধ্যমে শরীরে প্রবেশ করতে পারে।

বক্তারা আরো বলেন, যানবাহনে চলাচল করার সময় কফ আসলে আমরা জানালা দিয়ে ফেলে দেই। এটি কার ওপর গিয়ে পড়ছে তা চিন্তা করি না। এটি বাতাসের সঙ্গে মিশে অন্যের নিশ্বাসের মাধ্যমে শরীরে ঢুকে অ্যাজমা থেকে শুরু করে বিভিন্ন সংক্রামক রোগ তৈরি করে। তাই পাবলিক প্লেসে থাকাকালীন কফ আসলে টিস্যু ব্যবহার করুন। পরে সুযোগ মতো ডাস্টবিনে ফেল দিন। তাহলে অন্যজন সংক্রমিত হওয়ার ঝুঁকি কমবে।

পবা সভাপতি আবু নাসের খানের সভাপতিত্বে মানববন্ধনে পবা সাধারণ সম্পাদক প্রকৌশলী আব্দুস সোবহান, বারসিকের সহযোগী কর্মসূচি কর্মকর্তা সুদিপ্তা কর্মকার, ঢাকা সমিতির নির্বাহী সদস্য মুসলিম আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।