ঢাকা, ০৩ আগস্ট মঙ্গলবার, ২০২১ || ১৯ শ্রাবণ ১৪২৮
good-food
৫৪

কড়া লকডাউনের পথে সিডনি

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৬:২০ ১০ জুলাই ২০২১  

শুক্রবার কড়া লকডাউন ঘোষণা করল অস্ট্রেলিয়ার সিডনি। ভারতে মেলা করোনার ডেল্টা স্ট্রেন ছড়িয়ে পড়েছে সেখানে। সংক্রমণ বহুদিন থেকেই মাথাচাড়া দিচ্ছে। তিন সপ্তাহ ধরেই লকডাউন চলছে সিডনিতে। কিন্তু তাতেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার নাম নেই। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৪৪। তাই এবার কড়া লকডাউনের পথে হাঁটতে হল প্রশাসনকে।

সিডনির জনসংখ্যা ৫০ লক্ষের বেশি। এখনও সেখানকার বহু মানুষের টিকাকরণ হয়নি। এই পরিস্থিতিতে অস্ট্রেলিয়ার বৃহত্তম শহরে ছড়িয়ে পড়েছে সংক্রমণ। ফলে সন্ত্রস্ত প্রশাসন। আর তাই এবার পুরোপুরি কড়া লকডাউনের সিদ্ধান্ত। প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে পা না রাখার নির্দেশ দেওয়া হয়েছে বাসিন্দাদের। জুনের মাঝামাঝি সময় থেকে সিডনিতে করোনা আক্রান্ত ৪৩৯ জন। এর মধ্যে সবথেকে খারাপ অবস্থা নিউ সাউথ ওয়েলসের। সেখানকার বাসিন্দাদের বিরুদ্ধেই সবচেয়ে বেশি কোভিড বিধি মেনে চলায় উদাসীনতা লক্ষ করা গিয়েছে। এটা অতিমারী শুরুর সময় থেকেই দেখা গিয়েছে বলে দাবি প্রশাসনের।
লকডাউনে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, বাইরে দু’জনের বেশি একসঙ্গে জমায়েত নিষিদ্ধ। 

প্রসঙ্গত, বিশ্বজুড়েই ডেল্টা স্ট্রেনকে কেন্দ্র করে ফের বাড়ছে করোনা সংক্রমণ। ইংল্যান্ডে সংক্রমণ বেড়েছে ৪৬ শতাংশ। নতুন করে বিধিনিষেধ আরোপ করেছে পর্তুগাল। গোটা ইউরোপ জুড়েই ডেল্টার দাপট বাড়ছে। এদিকে আমেরিকাতেও বাড়ছে আতঙ্ক। সূত্র : রয়টার্স।