ঢাকা, ১৭ জুলাই বুধবার, ২০১৯ || ১ শ্রাবণ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
১১৭

গরমকালে গর্ভবতী মায়ের করণীয়

প্রকাশিত: ২১:২৯ ১৫ মে ২০১৯  


গর্ভকালীন নারীরা একটু বেশী গরম অনুভব করেন গর্ভবতী মেয়েরা উচ্চ তাপমাত্রার প্রতি স্পর্শকাতর। এজন্য তার নিজের এবং গর্ভের শিশুর ক্ষতি হতে পারে। তাই গরমের সময় তাদের বিশেষ যত্ন নেয়া প্রয়োজন চলুন দেখে আসি গরমকালে গর্ভবতী মায়েরা কিভাবে সঠিকভাবে নিজেদের যত্ন নিতে পারেন।

জীবনাভ্যাস

পর্যাপ্ত পরিমানে পানি পান করা

এসময় গরমে শরীরে পানির অভাব দেখা দিতে পারে তা পূরণ করার জন্য সারাদিনে পর্যাপ্ত পরিমাণে পানি পান করা গর্ভবতী মায়ের জন্য উপকারী।

আরামদায়ক পোশাক পরিধান করা

এসময় আরামদায়ক, হালকা, ঢিলেঢালা পোশাক পরিধান করা প্রয়োজন। এতে শরীরে বাতাস চলাচল করবে। সুতি কাপড় পরিধান করলে তা উপকারী হবে কারণ,এ কাপড় তাপ শোষণ করে না কৃত্রিম কাপড় যেমন পলিস্টার, সিনথেটিক তাপ শোষণ করে। তাই এটি পরিহার করাই ভালো।

সানস্ক্রিন লোশন এবং সানগ্লাস ব্যবহার করা

এসময় সরাসরি সূর্যালোকে বেশী সময় না থাকাই ভালো। যদি সূর্যের আলোতে থাকতেই হয় তা হলে সানস্ক্রিন লোশন সানগ্লাস ব্যবহার করা প্রয়োজন। ব্যত্যয় ঘটলে মাথাকে সূর্যের তাপ থেকে রক্ষা করার জন্য ছাতা টুপি ব্যবহার করা যেতে পারে। বিশেষত সকাল ১০ টা থেকে দুপুর ২টায় ঘর থেকে বের না হওয়ায় ভালো। কারণ, এসময় সব চেয়ে বেশী গরম থাকে

নিয়মিত গোসল করা

গরমকালে শরীরের তাপমাত্রা স্বাভাবিকের চাইতে বেশী থাকে তাই তা স্বাভাবিক রাখার জন্য প্রতিদিন গোসল করা প্রয়োজন।

হালকা ব্যায়াম করা

এসময় গর্ভবতী মেয়েদের হালকা ব্যায়াম করা উচিত। এটি শরীরের জন্য উপকারী। তবে কি ধরনের ব্যায়াম করতে হবে তা অবশ্যই আগে ডাক্তারের কাছে থেকে জেনে নিতে হবে।

নিয়মিত ডাক্তারের কাছে যাওয়া

গর্ভাবস্থায় নিয়মিত ডাক্তারের চেকআপে থাকাটা জরুরী। এসময় অনেক গর্ভবতী মেয়েরা অসুস্থ অনুভব করতে পারেন বা বিভিন্ন ধরনের জটিলতার মুখোমুখি হতে পারেন। কিন্তু অনেক গর্ভবতী মেয়েরাই বিষয়গুলোকে অবহেলা করেন,ভাবেন কিছুক্ষণ পর বা কয়েকদিন পর এমনিতেই ঠিক হয়ে যাবে। এতে প্রসূতি মা এবং শিশু উভয়েই মারাত্মক বিপদের সম্মুক্ষীণ হতে পারে। এমনকি গর্ভের শিশুর বিভিন্ন ধরনের জন্মগত ত্রুটি দেখা দিতে পারে। এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই এসময় কিছুদিন পরপর ডাক্তারের কাছে গিয়ে রুটিন চেকআপ করানো ভালো। এতে মা শিশুর নিরাপত্তা নিশ্চিত হয়।

খাদ্যাভ্যাস

অল্প করে বেশীবার খাওয়া

এসময় একবারে বেশি করে না খেয়ে অল্প অল্প করে একটু পর পর খেলে তা ভালো হবে। এতে গর্ভবতী মায়ের বিপাক প্রক্রিয়ার ওপর বেশী চাপ পড়ে না। ফলে তার অভ্যন্তরীণ পরিপাক ক্রিয়া সহজেই কাজ করবে। তবে একবারে বেশী পরিমাণে খেলে বিপাক ক্রিয়াকে অনেক চাপ প্রয়োগ করে কাজ করতে হয়। এতে শরীরে অধিক পরিমাণে তাপ উৎপাদিত হয়। তাই স্বাভাবিক তাপমাত্রা বজায় রাখার জন্য একসঙ্গে অধিক পরিমাণে খাওয়া থেকে বিরত থাকলে তা উপকারী হবে।

প্রয়োজনীয় ভিটামিন এবং মিনারেলযুক্ত খাবার গ্রহণ

এসময় ক্যালসিয়াম,আয়রন, প্রোটিন আয়োডিন সমৃদ্ধ খাবার গ্রহণ করা খুবই দরকার। সুতরাং এসময় এসব আছে এমন খাবার খাওয়া উপকারী। এগুলো পাওয়া যেতে পারে ফলমূল, শাকসবজি ,ডাল,ডিম,সামুদ্রিক মাছ ইত্যাদি থেকে।

ক্যাফেইন জাতীয় খাবার পরিহার করা

সাধারণত ক্যাফেইন জাতীয় খাবার রক্তচাপ বৃদ্ধি করে। শরীরের মূল তাপমাত্রাকে বাড়িয়ে দেয়। আবার কারও কারও ক্ষেত্রে ক্যাফেইন এর জন্য বিরক্তিভাব বাড়তে পারে, উদ্বিগ্নতা জন্মাতে পারে, অনিয়মিত হৃদস্পন্দন হতে পারে,অথবা ঘুমে সমস্যা হতে পারে। তাই গর্ভকালীন ক্যাফেইন জাতীয় খাবার গ্রহণ করা থেকে বিরত থাকলে তা গর্ভবতী মায়ের জন্য উপকারী।

 ক্যাফেইন জাতীয় খাবার যেমন চা,কফি কিভাবে গর্ভের সন্তানের ওপর প্রভাব বিস্তার করে তা জানার জন্য এখনও গবেষণা চলছে। তবে কোনো কোনো বিজ্ঞানীর মতে, ক্যাফেইন এর জন্য অপরিপক্ক শিশু অথবা স্বাভাবিকের চেয়ে ছোট শিশু কিংবা জন্মগত ত্রুটি নিয়ে শিশু জন্মাতে পারে। কেউ যদি এসময় ক্যাফেইন জাতীয় খাবার গ্রহণ করতেও চান তবে তা খুব অল্প পরিমানে করা উচিত অথবা ডাক্তারের পরামর্শ অনুযায়ী গ্রহণ করা উচিত।

কাঁচা/অর্ধসিদ্ধ খাবার পরিহার করা

এসময় যেকোনো প্রাণীর কম সিদ্ধ মাংস,কাঁচা ডিম, কাঁচা দুধ- এগুলো খাওয়া থেকে বিরত থাকতে হবে। কারণ, কাঁচা অপ্রক্রিয়াজাত খাবারের মধ্যে ব্যাকটেরিয়া, ভাইরাস পরজীবী জীবাণু থাকতে পারে; যা শিশুর ক্ষতি করতে পারে। তাছাড়া না ধোঁয়া শাকসবজি খাওয়া থেকেও বিরত থাকতে হবে। কারণ, অপরিষ্কার শাকসবজিতেও বিভিন্ন ধরনের জীবানু থাকে। তাছাড়া আধা সিদ্ধ খাবার খাওয়া থেকেও বিরত থাকা উপকারী।

লম্বা গরমের কারণে গর্ভাবস্থায় কিছু সমস্যা ফেস করতেই হয়। অসাবধান হলে এটি আপনার এবং অনাগত শিশুর বিপদ ডেকে আনতে পারে। তাই গরমের সময় আপনি গর্ভাবস্থায় থাকলে অবশ্যই নিজের আলাদা যত্ন নেবেন। শুভ কামনা রইল আপনার এবং আপনার বেবির জন্য।