ঢাকা, ১৮ অক্টোবর শুক্রবার, ২০১৯ || ২ কার্তিক ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৮১৩

কেমন হবে

গরমের সাজ

হাসমি জাহান সেতু

প্রকাশিত: ০০:৩৩ ৩০ এপ্রিল ২০১৯  


সব সাজ সব জায়গায় যে মানায় না সেটা আমরা ক’জন-ই জানি। কোন সময় কিভাবে সাজতে হবে, সেটা না জানার কারণে ঠিকমত সাজতেও পারেন না অনেকে। সুরুচির প্রকাশ ঘটাতে মেয়েদের জানা উচিত কোন ঋতুতে কেমন সাজতে হবে। রুচিশীলতার পরিচয় দিতে হলে বুঝতে হবে, সময়ের সাথে সাজের সম্পর্ক। তবে, নিজেকে আরও সুন্দর, শুশ্রী ও রুচিশীল করতে চলুন জেনে নেই কোন ঋতুতে কেমন সাজবেন।

 

 

 

গ্রীষ্মের খরতাপে নিত্যদিনের কাজ অফিস, মিটিং, ক্লাস অথবা বেড়ানো - সব ই করতে হয় নিয়মিত। তাই গরমে মেক-আপ এ সচেতন হতে হবে। যত হালকা মেক-আপ করা যায় ততোই ভাল। এ সময় বাদ রাখতে হবে চোখের অংশ। গরমে যেহেতু ঘাম বেশি হয় তাই ফাউন্ডেশনের পরিবর্তে ভ্যানেশিং ক্রিম ব্যবহার করতে হবে। এছাড়া মেক-আপ এর আগে ও পরে অ্যাস্ত্রিনজেন্ট লোশান কিংবা সান্স ক্রিম ব্যবহার করলে গরমে সাজ ঠিক থাকে।

 

 

 

গরমে প্রচণ্ড ঘামার কারণে আপনি অস্বস্তিবোধ করেন, অল্পতেই ক্লান্ত হয়ে পরেন। তাই এ সময় চটচটে মেক-আপ থেকে দূরে থাকতে হবে। এছাড়া নিত্য দিনের সাথে খাপ-খাওয়াতে ত্বকের ধরণ না বুঝে ফেশিয়াল করবেন না।

 

 

 

গ্রীস্মকালের কড়া তাপকে বিদায় জানিয়ে আসে বর্ষাকাল। বর্ষাকালে বৃষ্টি বেশি হওয়াতে বাতাসে আদ্রতার পরিমাণ বেশি থাকে। তাই এ সময়ে চোখে কাজলের পরিবর্তে আই লাইনার এবং ওয়াটার প্রুভ মাসকারা ব্যবহার করবেন। লিপস্টিক হালকা রঙের হলে ভালো হয়।

 

 

 

বর্ষায় গ্রীস্মের মতো রোদের তাপ না থাকলেও ভ্যাপসা গরম থাকে মাঝে মাঝে। তাই এ ঋতুতে হালকা সাজ হবে রুচির পরিচয়। এ সময়ে চোখে কাজল ব্যবহার করবেন না। দিনের অবস্থান বুঝে গাঢ় লিপিস্টিক ব্যবহার না করাই ভালো।

 

 

 

শীতকালে সাজতে পারেন মনের মত করে, আবহাওয়া ঠান্ডা থাকে বলে সাজগোজ ঠিকঠাক থাকে অনেক সময়। তৈলাক্ত ত্বক যাদের ,তাদের জন্য সাজ হয়ে উঠে আরও চমৎকার। শীতকালে গাঢ় রঙের লিপিস্টিক এবং হাতে পায়ে লোশন লাগাতে ভুলবেন না।

 

 

 

শীতের ঋতুতে শরীরে লোশন জাতীয় ক্রিম ছাড়া অন্য কিছু ব্যবহার না করাই ভালো।

 

 

বসন্তে বেশি গরম থাকে না। ত্বক হয়ে ওঠে উজ্জল আর সতেজ। বসন্তের সময়কাল কম হলেও, এই ঋতুতে সাজের কোন কমতি নেই। এসময়ে যেভাবেই সাজেন না কেন সুন্দর ও রুচিশীল লাগবে আপনাকে।