ঢাকা, ২৫ আগস্ট রোববার, ২০১৯ || ৯ ভাদ্র ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৩১৫

টাকা জমানোর উপায়  

প্রকাশিত: ২২:০৭ ২৮ জানুয়ারি ২০১৯  


আয় কম নয়। ব্যয়ের পরিমাণও বেশি নয়। অথচ মাস শেষে হাতে টাকা থাকছে না। সঞ্চয় তো দূরের কথা, সংসার চালাতেই টান পড়ছে। শত চেষ্টা করেও টাকা জমানো যাচ্ছে না। এ সমস্যা থেকে মুক্তি মিলতে পারে নিচের উপায়গুলো মেনে চললে -

প্রথমত, মাথায় রাখতে হবে, আয়ের একটা নির্দিষ্ট অংশ প্রতি মাসেই জমাতে হবে। তাতে যত কম টাকায় হোক না কেন। তাই মাসের শুরুতে নিজের বাজেট বুঝে আগেই সেই টাকাটা ব্যাংকে রেখে দিন। বিশেষ পরিস্থিতি ছাড়া কোনোভাবেই এ নিয়মের ব্যত্যয় ঘটানো যাবে না।

ব্যাংকে টাকা রাখার আগে জেনে নিতে হবে কোন স্কিমে কী পরিমাণ মুনাফা আছে। যেটিতে বেশি আছে সেই স্কিমে টাকা রাখুন। যত কষ্টই হোক, নির্দিষ্ট মেয়াদ পূরণের আগে কোনোমতেই ওই টাকা উত্তোলন করা যাবে না।

কোথাও অর্থকড়ি বিনিয়োগের আগে জেনে নিতে হবে সেখান থেকে লাভ আসবে কি না। অনেক সময় আমরা ভুল জায়গায় বিনিয়োগ করি। তাই কোনো বিমা করা বা বিনিয়োগের আগে বিশেষজ্ঞের পরামর্শ  নিতে হবে।

হুট করে কোনো কিছু কিনতে মন চাইলে নিজেকে সংযত রাখতে হবে। সেই টাকা পকেটেই রাখতে হবে। দেখবেন কিছুক্ষণ পর তা কেনার চিন্তা মাথা থেকে উধাও হয়ে গেছে। টাকা জমিয়ে রাখুন।

মাসের শুরুতেই খরচের একটা তালিকা বানান। কোন খাতে কত টাকা খরচ করবেন তাও ঠিক করে ফেলুন। সেই অনুযায়ী খরচ করুন। দেখবেন মাস শেষে জমে গেছে বেশ কিছু টাকা। বছর শেষে ভালো অংকের অর্থ জমা হয়ে গেছে অনেকটা অজান্তেই। সুতরাং আর দেরি ক্যানো। শুরু করে দিন আজ থেকেই!