ঢাকা, ১৯ জানুয়ারি মঙ্গলবার, ২০২১ || ৬ মাঘ ১৪২৭
good-food
১৭২

ঢাকায় ৪ আন্তঃজেলা বাস টার্মিনাল নির্মাণ হবে

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:১৪ ২৩ ডিসেম্বর ২০২০  

রাজধানীর গণপরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা ফেরাতে ঢাকা মহানগরীর শহরতলিতে চারটি আন্তঃজেলা বাস টার্মিনাল নির্মাণ করা হবে। প্রাথমিকভাবে টার্মিনালের স্থান নির্বাচন করা হয়েছে। নির্বাচিত স্থানগুলো হচ্ছে আশুলিয়া বেড়িবাঁধ সংলগ্ন বাটুলিয়া, সাভারের হেমায়েতপুর, কেরানীগঞ্জের তেঘরিয়া ও কাঁচপুর ব্রিজ সংলগ্ন।

 

এই চারটি টার্মিনাল নির্মাণ হলে রাজধানীর মধ্যে আন্তঃজেলা বাসগুলো প্রবেশ করতে পারবে না বলে জানিয়েছেন ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস ও মো. আতিকুল ইসলাম।

 

বুধবার বাস রুট রেশনালাইজেশন কমিটির নিকট কারিগরি কমিটি কর্তৃক আন্তঃজেলা বাস টার্মিনাল ও ডিপোর জন্য প্রস্তাবিত স্থানসমূহ পরিদর্শন শেষে তারা এসব কথা বলেন।

 

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, আমরা ইতোমধ্যে বাস রুট রেশনালাইজেশনের উদ্যোগ গ্রহণ করেছি। ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের মাধ্যমে আমরা পুরো গণপরিবহন ব্যবস্থাকে এটি শৃঙ্খলার মধ্যে আনতে চাই। আমরা এরইমাঝে কাজ আরম্ভ করেছি।

 

তিনি বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, আন্তঃজেলা বাস টার্মিনাল এর জন্য যে দশটি স্থানকে নির্বাচন করা হয়েছে, সেখান থেকে আমরা তালিকা ছোট করে এনেছি।  আমরা মনে করেছি যে, সার্বিকভাবে চারটি গ্রহণযোগ্য হতে পারে। সে প্রেক্ষিতে সব কয়টি স্থান সরেজমিন পরিদর্শন করেছি।

 

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন,  এই চারটি স্থান পরিদর্শনের পর আমরা আগামী জানুয়ারি মাসে বাস রুট রেশনালাইজেশন কমিটির সভা দিয়েছি। সেখানে আমরা সিদ্ধান্ত নেব। সিদ্ধান্তের পর আমরা মন্ত্রণালয়ে পাঠাবো যে, কোনগুলোতে টার্মিনাল স্থাপন করা যাবে।  আমাদের লক্ষ্য হলো ঢাকা শহর উপর থেকে চাপ কমিয়ে আনা।