ঢাকা, ০৪ মার্চ সোমবার, ২০২৪ || ২১ ফাল্গুন ১৪৩০
good-food
১১৪

দাঁতের ব্রাশ থেকে সাইবার হামলার ঝুঁকি

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৭:১২ ৯ ফেব্রুয়ারি ২০২৪  

টুথব্রাশেও ইন্টারনেট সংযোগ!  এমন লাখ লাখ টুথব্রাশ থেকে তৈরি হয়েছে বড় ধরনের হ্যাকিংয়ের শঙ্কা। এ টুথব্রাশগুলোকে ‘বটনেট’ নামের এক ক্ষতিকারক ব্যবস্থার সঙ্গে সংযোগ ঘটিয়ে ‘ডিডিওএস’ শ্রেণির আক্রমণ চালানো যেতে পারে  – এমন সতর্কবার্তা দিয়েছেন নিরাপত্তা গবেষকরা। এ ধরনের আক্রমণে বিভিন্ন ওয়েবসাইট ও সার্ভারে বিশাল পরিমাণ ডেটা ট্রাফিক পাঠিয়ে সার্ভার অকেজো করে দেওয়া যায়।

 

ফলাফল হিসেবে বিভিন্ন শীর্ষ ওয়েবসাইট অফলাইনে চলে যাওয়ার শঙ্কাও রয়েছে বলে উঠে এসেছে সুইস সংবাদপত্র আরগুয়ার জেইটাংয়ের প্রতিবেদনে। এ বিষয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করা সংবাদপত্রটির দাবি, এতে করে লাখ লাখ ডলারের অর্থ চুরি হতে পারে।

 

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্টকে সাইবার নিরাপত্তা কোম্পানি ফরটিনেট নিশ্চিত করেছে, সে ঘটনার প্রেক্ষাপটটি কাল্পনিক ছিল। “তবে বিষয়টি অনুবাদ করতে গিয়ে এমনভাবে টানা হয়েছে, যেখানে কাল্পনিক ও মূল প্রেক্ষাপটের মধ্যে সূক্ষ্ণ সীমারেখাটি বিলীন হয়ে গেছে।”

 

বিভিন্ন স্মার্ট ডিভাইসের সম্ভাব্য বিপদ নিয়ে সতর্ক করেছে ফরটিনেট, যার মধ্যে রয়েছে ওয়েবক্যাম থেকে শুরু করে, বেবি মনিটর, দরজার বেল এমনকি রান্নাঘরের ইলেকট্রনিক পণ্যও। “যেসব ডিভাইসে ইন্টারনেট সংযোগ আছে, সেগুলো সবই এমন আক্রমণের শিকার হতে পারে। আর সেগুলো অপব্যবহারের ঝুঁকিও রয়েছে,” বলেন ফরটিনেট সুইটজারল্যান্ডের প্রযুক্তি ব্যবস্থা বিভাগের প্রধান স্টেফান জুগার।

 

এ ছাড়া, স্মার্ট প্রযুক্তি ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন। “অন্যথায়, যে কোনো সময় আপনি এর শিকার হবেন বা বিভিন্ন সাইবার হামলা চালানোর ক্ষেত্রে আপনার ডিভাইসটি ব্যবহৃত হবে।”


এমন ডিভাইসের জনপ্রিয়তা দিন দিন যতো বাড়ছে, যেখানে এগুলোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েও নতুন করে শঙ্কা দেখা দিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ইন্ডিপেন্ডেন্ট।