ঢাকা, ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০১৯ || ২ আশ্বিন ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৬৬

দীর্ঘায়ু পেতে যা করবেন

প্রকাশিত: ২০:৩২ ২৪ আগস্ট ২০১৯  


দীর্ঘায়ু পেতে কে না চায়। জীবন তো একটাই। আর সেটার গড় আয়ু দিনের পর দিন কেবলই কমছে। এ পরিস্থিতিতেও আপনি নিশ্চয়ই চাইবেন সুস্থ-সবলভাবে দীর্ঘদিন বেঁচে থাকতে। কিন্তু চাইলেই তো আর হবে না, মেনে চলতে কিছু নিয়ম। যদি আপনি চান শারীরিকভাবে তরতাজা থেকে দীর্ঘদিন বেঁচে থাকতে, তাহলে এ সহজ ছয়টা জিনিস মেনে চলুন। 
১) বেশি করে ফলমূল এবং শাকসবজি খান। ফল আর শাকের বিকল্প কোনও খাবারই নয়। সে যত সুস্বাদুই হোক না কেন। তাই সময় পেলেই ফল খান। আর রোজ খাবারের মেনুতে টাটকা শাকসবজি রাখুন। আপনার শরীর ভালো থাকবে।
২) নিয়মিত ব্যায়াম করুন। আজকের দিনে ব্যায়াম করাটাও তো অনেক সুবিধাজনক। ব্যায়ামের সব উপকরণই তো রয়েছে আপনার হাতের মুঠোয়। শুধু আপনাকে নিয়মিত ভালোবেসে কাজটা করে যেতে হবে। সময় না পেলে উপরে উঠতে লিফট ব্যবহার না করে সিঁড়ি দিয়েই উঠে যান। চমৎকার ব্যয়াম হবে।
৩) নিজেকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। আপনি কেন নিজেকে নোংরা রাখবেন? নিজের দাঁত থেকে ত্বক, জামা কাপড় সবই পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। এতে আপনি যেমন সুস্থ থাকবেন, কাছের মানুষেরাও আপনার সান্নিধ্য উপভোগ করবে।
৪) পানিই জীবন। এ কথা তো ছেলেবেলা থেকে শুনে আসছেন। তাহলে পানিতে তো আপনাকে খেতেই হবে। কিন্তু শুধু তেষ্টা পেলে নয়, নিয়ম করে পানি খান। সারাদিনে ৬ লিটার পানি খাওয়ার অভ্যাস করতে পারলে খুবই ভালো।
৫) ভালো ঘুম। হ্যাঁ, শরীর তো আর মেশিন নয়। আর মেশিনকেও সারাদিনের খানিকটা সময় বিশ্রাম দিতেই হয়। তাহলে আমার আপনার মতো রক্ত-মাংসের মানুষকে প্রয়োজনীয় বিশ্রাম নিতে হবে না? তাই ভালো ও প্রয়োজনীয় ঘুম অবশ্যই দরকার।
৬) দীর্ঘায়ু লাভ করতে হলে আপনাকে অবশ্যই ধূমপানের বদভ্যাস ছাড়তে হবে। কেননা অকাল মৃত্যু এড়াতে এর বিকল্প নেই।
এছাড়া অ্যালকোহল, চাপ ও দুশ্চিন্তা এড়ানো, অতিভোজন পরিহার, সামাজিক সম্পর্কের উন্নয়ন, আনন্দানুভূতি, চা বা কফি পান ইত্যাদি আপনার দীর্ঘ জীবন লাভের সহায়ক উপাদান হতে পারে।