ঢাকা, ০৯ মে রোববার, ২০২১ || ২৫ বৈশাখ ১৪২৮
good-food
২১৩

দুই যুগ পর আরিচা ফেরিঘাট চালু

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৭:৫৩ ৩ ফেব্রুয়ারি ২০২১  

প্রায় দুই যুগ পর পুনরায় আরিচা-কাজীরহাট রুটে ফেরি চলাচল শুরু হল। বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক বুধবার সকাল ১১টায় রোরো ফেরি বীর শ্রেষ্ঠ মতিউর রহমান দিয়ে পরীক্ষামূলকভাবে ফেরি চালু করেন। প্রথমদিন কয়েকটি প্রাইভেটকার নিয়ে ফেরিটি কাজীরহাটের উদ্দেশ্যে ছেড়ে যায়।

 

ঢাকা থেকে উত্তরাঞ্চলের যান চলাচলের জন্য আরিচা ফেরিঘাট ছিল প্রধান প্রবেশদ্বার। ১৯৯৮ সালে বঙ্গবন্ধু সেতু চালুর পর এই ঘাটটি বন্ধ করে দেয়া হয়। কয়েক মাস আগে প্রায় ১৪ কোটি টাকা ব্যয়ে এ নৌ-রুটের সচল করার জন্য কাজ শুরু হয়। ইতিমধ্যে ড্রেজিং করে নাব্যতা সংঙ্কট দূর করে রুট সচল করা হয়েছে।

 

নির্মাণ করা হয়েছে ফেরিতে উঠার অ্যাপ্র্যোচ রোড়। উভয় ঘাটে ফেরি ভিড়ার জন্য প্লটুন স্থাপনসহ সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। চলতি মাসে আনুষ্ঠানিক ফেরি সার্ভিসের উদ্বোধনের কথা রয়েছে। যমুনা সেতুর উপরে চাপ কমার পাশাপাশি খুব দ্রুত সময়ে দেশের পশ্চিম-উত্তর অঞ্চলের মানুষ ও পণ্যবাহী মালামাল খুব সহজে রাজধানী ঢাকার সাথে পৌছাঁতে পারবে। 

 

বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক জানান, ইতিমধ্যে এ রুটের সচল করার জন্য সকল কাজ সম্পন্ন হয়েছে। ভবিষ্যতে যাতে কোনো সমস্যা না হয় তার জন্য আপাতোত ফেরি ট্রায়াল দেওয়া হচ্ছে। পরবর্তীতে চাহিদানুয়ী ফেরি বাড়ানো হবে। চলতি মাসের যেকোনো দিন আনুষ্ঠানিকভাবে ফেরি চলাচল উদ্বোধনের কথা রয়েছে। আগের মতোই আবার আরিচা ফেরিঘাট যৌবন ফিরে পাবে বলে তিনি জানান। 

জনদুর্ভোগ বিভাগের পাঠকপ্রিয় খবর