ঢাকা, ১১ ডিসেম্বর বুধবার, ২০১৯ || ২৬ অগ্রাহায়ণ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৯৮

নয়া বৌমাকে শাশুড়ির প্রথম সবক

দুটির বেশি নয়, একটি হলে ভালো

আনহারুল ইসলাম

প্রকাশিত: ১২:০৯ ২০ নভেম্বর ২০১৯  


পেঁয়াজের সাথে চোখের জলের বরাবর ই একটা সম্পর্ক ছিল । পেঁয়াজ কাটতে গিয়ে চোখের জলে, নাকের জলে হয়েছেন অনেকে - এখন হচ্ছেন পেঁয়াজ কিনতে গিয়ে। পেঁয়াজ নাকি এখন হালি করে কিনতে হয়। দুই কেজি পেঁয়াজ কিনতে গেলে ন্যাশনাল আইডি কার্ড দেখাতে হবে, এমন দিন আসছে সামনে।
শিক্ষা দিতে হয় বাস্তবতার প্রেক্ষিতে, তাই মাস্টারমশাই তার ছাত্রকে প্রশ্ন করলেন, "তোমার কাছে এক হালি পেঁয়াজ আছে, সেখান থেকে আমাকে ২ টা পেঁয়াজ দিলে, তোমার কাছে আর কয়টা থাকল। ছাত্রের সাফ জবাব, আপনাকে পেঁয়াজ দিতে যাব কেন, আমাকে কি পাগলা কুত্তায় কামড়েছে ?
অনেকেই শুনছি পেঁয়াজ ছাড়ছেন । তাই তো, কী হয় পেঁয়াজ না খেলে ! শাস্ত্রে বলে পেঁয়াজ রজঃগুণ সম্পন্ন - খেলে কামনা বাসনা বাড়ে - হিন্দু বিধবারা তাই পেঁয়াজ খেতেন না, আমরাও না খেলে ক্ষতি নাই । গল্পের সেই সুযোগ্য় পাত্রের কথা অনেকেই জানেন, যে কি না সব দিক থেকেই আদর্শ পাত্র - একটাই দোষ মাঝে মধ্য়ে পেঁয়াজ খায় । তাও সব দিন নয় যেদিন গোমাংশ ভক্ষণ করে শুধুমাত্র সেদিন । আমরাও তার মত পেঁয়াজ খাওয়া সীমিত করে ফেলতে পারি। শেয়াল বলেছিল আঙুর ফল টক, আমরাও বলতে শুরু করি পেঁয়াজের অনেক ঝাল ।
বিয়েতে দামী উপহার দেবার ইচ্ছা যাদের, তারা পেঁয়াজের কথা ভেবে দেখতে পারেন। ব্যাপারটা পুরনো হয়ে যাবার আগে আইডিয়াটা কাজে লাগান। নতুন বৌমাকে শাশুড়ির প্রথম সবক  "বৌমা দুটির বেশি নয়, একটি হলে ভালো" ।
নববধূর লাজরাঙ্গা মুখ দেখে শাশুড়ি ভুরু কুঁচকে বললেন, "বৌমা, আমি পেঁয়াজের কথা বলছি" ।
শুনলাম প্লেনে করে পেঁয়াজ আসছে, ইকোনোমি না বিজনেস ক্লাশ সেটা অবশ্য জানা যায় নি। পেঁয়াজের বেপারিদের এখন থেকে উড়োজাহাজের খবর রাখতে হবে। ইতোমধ্যে পেঁয়াজ বিক্রেতা রা প্লাকার্ড টাঙ্গিয়েছেন, "হাত দেবেন না, দূর থেকে দেখুন" ।