ঢাকা, ১৬ সেপ্টেম্বর সোমবার, ২০১৯ || ১ আশ্বিন ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৮৬

দুর্নীতিকে ভালোবেসে ফেলেছে মানুষ!

খায়রুল আনাম 

প্রকাশিত: ১৯:০৯ ১৬ আগস্ট ২০১৯  


সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মাঝে মাঝে কিছু পোষ্ট দেখা যায় । সে সব পোষ্টের সারসংক্ষেপ এ রকম - মন্ত্রী থেকে শুরু করে থানার ওসি পর্যন্ত প্রায় দুই হাজার লোক দুর্নীতি না করলে দেশে দুর্নীতি থাকবে না । 
দুর্নীতি একটি বহুমাত্রিক সামাজিক এবং বৈশ্বিক ব্যাধি । এটাকে খুব সংক্ষেপে সংজ্ঞায়িত করা কঠিন । দুর্নীতি দূর করার কোনো সংক্ষিপ্ত ফর্মুলা আছে বলেও মনে করি না । 
সাধারণ জনতা সাধারণভাবে দুর্নীতি বলতে বোঝেন নিজেদের অভিজ্ঞতায় চেনা কিছু অফিসের বা ডিপার্টমেন্টের লোকদের দুর্নীতি । 
হ্যাঁ , তাদের পর্যবেক্ষণ ঠিক , কিন্তু সেখানে একটা বড় ফাঁক আছে । সাধারণ জনগনের কাছে দৃশ্যমান দুর্নীতির মোট পরিমান , প্রকৃত মোট দুর্নীতির কত পারসেন্ট তা তারা জানে না । সাধারণ জনতার ধারণার মধ্যে থাকা অনেক সংখ্যক দুর্নীতিবাজের মোট দুর্নীতির পরিমান যতো , গোপন / অদৃশ্যমান দুর্নীতির ক্ষেত্রে হয়তো একজনের দুর্নীতি তার চেয়ে অনেক বেশী । 
হলমার্ক কেলেংকারীর মতো কিছু ঘটনা প্রকাশ হয়েছে বলে অনেকে জেনেছে ; এ রকম অগনিত ঘটনা হয়তো রয়ে গেছে সবার দৃষ্টির আড়ালে । ব্যাঙ্কিং সেক্টরে , শেয়ার মার্কেটে এবং অন্যান্য কর্মকান্ড যেখানে হাজার হাজার কোটি টাকা লোপাট হয় , সাধারণ জনগনের তা জানার সুযোগ নেই । অনেক তথাকথিত বুদ্ধিজীবী এসব নিয়ে কিছু বলতে পারেন না । 
আর একটি বাস্তবতা হচ্ছে , হয়তো জীবনের টানাপোড়েনে , বৈশ্বিক বাস্তবতার প্রভাবে এবং বহুবিধ কারণে এ দেশের অনেক মানুষ দুর্নীতিকে ভালোবেসে ফেলেছে । দুর্নীতি পছন্দ করেনা এমন ব্যক্তি বা চাকরিজীবীর সাথে অনেক অভিভাবক মেয়ের বিয়ে দিতে চায় না । দুর্নীতি পছন্দ করেনা এমন বাবা মা কে অনেক সন্তানও পছন্দ করেনা । দুর্নীতি পছন্দ করেনা এমন স্বামীকে বেশীরভাগ স্ত্রী পছন্দ করেনা । 
দুর্নীতি পছন্দ করেনা এমন লোক বিভিন্ন ক্ষেত্রে কোণঠাসা হয়ে থাকে , নিষ্পেষিত হয় । 
অতএব

 বাস্তববাদী হয়ে দুর্নীতিকে ভালোবাসতে পারলেই হয়তো সুখ শান্তি ধরা দেবে অনায়াসে। কিছু মানুষ দুর্নীতিকে অপছন্দ করলেও দুর্নীতির জয়যাত্রা অপ্রতিরোধ্য।