ঢাকা, ২৪ জুন সোমবার, ২০২৪ || ১১ আষাঢ় ১৪৩১
good-food
৬৪৭

দেশে প্রথম সংবাদ উপস্থাপনা করলো কৃত্রিম বুদ্ধিমত্তা ‘অপরাজিতা’

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:৪৬ ১৯ জুলাই ২০২৩  

যতই দিন যাচ্ছে ততই উন্নতি হচ্ছে প্রযুক্তির। আসছে নিত্য নতুন সব প্রযুক্তি। গত কয়েক বছর ধরেই প্রযুক্তি দুনিয়ায় দাপট দেখাচ্ছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা। আগামীতে কৃত্রিম মেধা ব্যবহার করে কোনো কোনো ক্ষেত্রে বিপ্লব আসবে, তা নিয়ে চলছে আলোচনা। 

 

সম্প্রতি বিভিন্ন দেশে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে বা কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে সংবাদ সঞ্চালনার বিষয়টি লক্ষ্য করা যাচ্ছে। চলতি বছরের এপ্রিলে ‘ফেদা’ নামের কৃত্রিম বুদ্ধিমত্তাকে দিয়ে সংবাদ পাঠ করায় কুয়েত নিউজ।

 

গত ৯ জুলাই ভারতের একটি বেসরকারি টেলিভিশন, ওড়িশা টেলিভিশন লিমিটেড (ওটিভি) কৃত্রিম বুদ্ধিমত্তাকে দিয়ে সংবাদ পাঠ করায়। যার নাম ছিলো লিসা। যা নিয়ে ভারত-বাংলাদেশে রীতিমতো হইচই পড়ে যায়।

 

এবার বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদ পাঠিকাকে দিয়ে সংবাদ উপস্থাপন করিয়েছে দেশের বেসরকারি টেলিভিশন চ্যানলে ‘চ্যানেল টুয়েন্টিফোর’। যার নাম রাখা হয়েছে ‘অপরাজিতা’।

 

চ্যানেল টুয়েন্টিফোর এর অনলাইনে প্রকাশিত খবরে বলা হয়, অপরাজিতাই হলেন দেশের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদ উপস্থাপক। যেখানে তিনি সংবাদ ও অনুষ্ঠান নিয়ে যুক্ত হন। বুধবার (১৯ জুলাই) চ্যানেল টুয়েন্টিফোর এর সন্ধ্যার ৭টার বুলেটিনে উপস্থাপনা করেন অপরাজিতা।

 

এই বিষয়ে চ্যানেল টুয়েন্টিফোর এর সিনিয়র বার্তা সম্পাদক আব্দুল কাইয়ুম তুহিন বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার অনেক ধরনের ইতিবাচক সুবিধার বিষয় উঠে এসেছে। তাই আমরাও চাইছি সময়ের সঙ্গে সঙ্গে প্রযুক্তিগত দিক থেকে তাল মিলিয়ে এগিয়ে চলার। সে লক্ষ্যেই আমাদের এই আয়োজন। আশা করছি দেশের ইতিহাসে এক বিল্পব ঘটাবে এআই প্রযুক্তি।