ঢাকা, ২১ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২১ || ৬ আশ্বিন ১৪২৮
good-food
৪০৩

বঙ্গবন্ধুর প্রতি বিএসইসি চেয়ারম্যানের শ্রদ্ধা

নতুন প্রত্যয় ঘোষণা

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৯:১৯ ২৯ আগস্ট ২০২১  

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করলেন বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি)-এর নবনিযুক্ত চেয়ারম্যান অতিরিক্ত সচিব মো: শহীদুল হক ভূঁঞা, এনডিসি।

 

শনিবার বিকেলে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি।

 

এসময় বিএসইসি চেয়ারম্যান শহীদুল হক ভূঁঞা বলেন, বঙ্গবন্ধু ১৯৫৬ সালে কোয়ালিশন সরকারের শিল্প, বাণিজ্য, শ্রম, দুর্নীতি দমন ও গ্রাম সহায়তা দপ্তরের মন্ত্রী ছিলেন। কোয়ালিশন সরকারের শিল্পমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দীর্ঘ লালিত স্বপ্ন ছিল বাংলাদেশের অর্থনীতিকে শক্তিশালী ভিত্তির ওপর দাঁড় করানো। তিনি তৃণমূল পর্যায়ে শ্রমঘন শিল্পায়নের ধারা বেগমান করে টেকসই ও সুষম অর্থনৈতিক উন্নয়নের পথে দেশকে এগিয়ে নিয়ে যেতে চেয়েছিলেন।

 

শহীদুল হক ভূঁঞা বলেন, বঙ্গবন্ধুর হাত দিয়েই বিএসইসি গঠিত হয়। বাংলাদেশ শিল্প প্রতিষ্ঠান জাতীয়করণ অধ্যাদেশ ১৯৭২ অনুযায়ী বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন গঠন করা হয়। শুরুতে বাংলাদেশ স্টীল মিলস্ করপোরেশন এবং বাংলাদেশ প্রকৌশল ও জাহাজ নির্মাণ করপোরেশন নিয়ে একত্রে বিএসইসি কার্যক্রম শুরু করে। সে সময়ে ৬২টি শিল্প প্রতিষ্ঠান নিয়ে এই করপোরেশন কার্যক্রম শুরু করে। এরপর বিএসইসি নিজস্ব উদ্যোগে ১৯৮৪ সালে বাংলাদেশ বেøড ফ্যাক্টরী লিঃ নামে একটি শিল্প প্রতিষ্ঠান চালু করে। বর্তমানে সংস্থাটির ব্যবস্থাপনায় ৯ টি শিল্প প্রতিষ্ঠান চালু রয়েছে। এছাড়া বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লি: (বিএইচএল)-এ বিএসইসি তথা সরকারের ৩০ শতাংশ শেয়ার রয়েছে।

 

তিনি বলেন, সরকারের প্রয়োজনীয় সহযোগিতা পাওয়া গেলে চালু প্রতিষ্ঠানগুলোকে আরও শক্তিশালী ও আধুনিকায়ন করার উদ্যোগ গ্রহণ করবো। যে সব প্রজেক্ট গ্রহণ করা হয়েছে সেগুলো দ্রুততম সময়ের মধ্যে কাজ শেষ করে উৎপাদন কার্যক্রম গ্রহণ করা হবে। যুগোপযোগী নতুন প্রজেক্ট-এর বিষয়েও কার্যক্রম শুরু করা হবে।

 

বিএসইসি’র অব্যবহৃত জমি ব্যবহারের আওতায় আনার বিষয়ে দ্রæত উদ্যোগ নেয়ার কথাও জানান, সংস্থার নবনিযুক্ত চেয়ারম্যান মো: শহীদুল হক ভূঁঞা।