ঢাকা, ২৩ অক্টোবর শুক্রবার, ২০২০ || ৮ কার্তিক ১৪২৭
good-food
৮৯

নিউজিল্যান্ডের নির্বাচনে লেবার পার্টির নিরংকুশ জয়

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:০১ ১৭ অক্টোবর ২০২০  

নিউজিল্যান্ডের সাধারণ নির্বাচনে নিরংকুশ জয় পেয়েছে প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডেনের নেতৃত্বাধীন মধ্য বামপন্থী লেবার পার্টি। 

 

শনিবার ভোটগ্রহণ শেষে ঘোষিত ফলাফলে দেখা গেছে, দেশটির ১২০ আসনের ৬৪টিতেই জয় পেয়েছেন লেবার পার্টির প্রার্থীরা। ফলে প্রথমবারের মতো দেশটিতে একক দলের সরকার গঠন হতে যাচ্ছে। খবর: আল জাজিরা।

 

নভেল করোনাভাইরাসের কারণে বিলম্বিত হয় এবারের নিউজিল্যান্ডের সাধারণ নির্বাচন। দীর্ঘ বিলম্বের পর এদিন স্থানীয় সময় সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। মোট ১৭ জন প্রার্থীর অংশগ্রহণ থাকলেও ক্ষমতাসীন লেবার পার্টির নেতা জাসিন্ডা এবং ন্যাশনাল পার্টি প্রধান জুডিথ কলিন্সের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হয়।

 

প্রাথমিক ফলাফলে দেখা গেছে,  ১৯৯৬ সালে নিউজিল্যান্ডে আনুপাতিক ভোট ব্যবস্থা চালুর পর এবার সবচেয়ে বেশি সংখ্যক আসন পাওয়া দলে পরিণত হয়েছে ৪০ বছর বয়সী জাসিন্ডার লেবার পার্টি। যে কারণে প্রথমবারের মতো একক দলের সরকার গঠন করতে পারবেন তিনি।

 

প্রথম মেয়াদে জাসিন্ডা আর্ডেনকে জাতীয়তাবাদী একটি দলের সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করতে হয়। ফলাফল ঘোষণার পর অকল্যান্ডে বাড়ির বাইরে বেরিয়ে এসে জাসিন্ডা সমর্থকদের উদ্দেশে হাত নেড়ে অনেককে জড়িয়ে ধরেন।

 

পরাজয় স্বীকার করে নিয়েছেন বিরোধী ন্যাশনাল পার্টির নেতা জুডিথ কলিন্স। এক টেলিভিশন ভাষণে তিনি বলেন, প্রধানমন্ত্রী জাসিন্ডাকে ফোন করে আমি অভিনন্দন জানিয়েছি। কারণ আমার বিশ্বাস এটা লেবার পার্টির অসামান্য ফলাফল।

বিশ্ব বিভাগের পাঠকপ্রিয় খবর