ঢাকা, ১৬ মে রোববার, ২০২১ || ২ জ্যৈষ্ঠ ১৪২৮
good-food
৫৩

পণ্যের প্যাকেটে লেখা মিথ্যা প্রতিশ্রুতিতে ভুলবেন না

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:০৯ ২০ এপ্রিল ২০২১  

করোনার কারণে এখন অনেকেই 'ইমিউনিটি' শব্দটির সঙ্গে পরিচিত। বাংলায় যাকে বলে রোগ প্রতিরোধ শক্তি। সেই শক্তি বাড়াতে প্রতিদিনই নানা চেষ্টাও করছেন তাঁরা। মাল্টিভিটামিন, ফল খাওয়া তো বটেই, পাশাপাশি এমন খাবার কেনার চেষ্টা করছেন, যা শরীরের জন্য ভালো। কিন্তু তবুও কিছু ভুল করে ফেলছেন অনেকে। প্যাকেটের গায়ে কিছু জিনিস লেখা দেখে অনেকেরই ভরসা বাড়ছে। কিন্তু আসলে তাতে ক্ষতি হচ্ছে স্বাস্থ্যের।


প্যাকেটে কী লেখা থাকলে অতিমারির সময়ে সেই খাবার এড়িয়ে চলবেন? জেনে নিন-


রোগ প্রতিরোধ শক্তি
প্রচুর খাবারের প্যাকেটের গায়ে এখন লেখা থাকে, রোগ প্রতিরোধ শক্তি বাড়ে এগুলো খেলে। কিন্তু এই কথাটা আদৌ ঠিক নয়। কারণ প্যাকেটের খাবারে এমন কিছু থাকে না, যা রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে পারে। বরং হয় উল্টোটাই। বরং তাজা ফল বা আনাজ কিনুন। তাতে লাভ হবে বেশি।


চর্বি নেই
অনেকেই এখন ওজন কমানোর জন্য চর্বি ছাড়া খাবার বা 'ফ্যাট ফ্রি' খাবার কেনেন। কিন্তু এসবে চর্বির বিকল্প হিসেবে এমন কিছু উপাদান থাকে, যা শরীরের জন্য আরও খারাপ।


চিনি ছাড়া
'নো সুগার অ্যাডেড'। প্যাকেটের গায়ে এরকম লেখা দেখে ভাবছেন, এতে চিনি নেই। ফলে এগুলো খেলে ডায়াবেটিসের সমস্যা বাড়বে না। ফলে অতিমারির সময় এগুলো বেশি করে খেতে শুরু করলেন। তাতেও ক্ষতি হবে। কারণ চিনির বিকল্প হিসেবে এতে বেশির ভাগ ক্ষেত্রে স্টেভিয়া-র মতো উপাদান থাকে। সেটিও রক্তের চিনির মাত্রা বাড়িয়ে দেয়।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর