ঢাকা, ০৯ এপ্রিল বৃহস্পতিবার, ২০২০ || ২৬ চৈত্র ১৪২৬
good-food
৪৭

পতনে জর্জরিত পুঁজিবাজার: লেনদেন কমলো ১ ঘণ্টা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১০:৫৩ ১৯ মার্চ ২০২০  

কোন উদে্যাগই কাজে আসছে না। তারল্য জোগান বাড়াতে ব্যাংকের বিশেষ তহবিল গঠন,  প্রাতিষ্ঠানিক বিনিয়োগ সক্রিয় করা ও ভালো কম্পানি আনার উদ্যোগের মধ্যেও পুঁজিবাজারে পতন থামেনি। আতঙ্ক থেকে বাজারে বেড়েছে বিক্রির হিড়িক। বিনিয়োগকারীরা তাদের  শেয়ার বিক্রির কারণে মূলসূচক কমছে। অব্যাহত বিক্রিতে শেয়ারের দাম কমে যাওয়ায় পুঁজি নিয়ে বিনিয়োগকারীদের নাভিশ্বাস বাড়ছে।

 পতন ঠেকাতে বিনিয়োগকারীরা পুঁজিবাজার বন্ধের দাবি জানালেও কর্ণপাত করছে না ডিএসই কর্তৃপক্ষ। তবে লেনদেন কার্যক্রম এক ঘণ্টা কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে ডিএসই। এখন বাজারে আড়াইটার পরিবর্তে দেড়টা পর্যন্ত লেনদেন হবে।  বুধবার ডিএসই পর্ষদের জরুরি সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সূত্র জানায়, পুঁজিবাজারে সরকারের হস্তক্ষেপ, উন্নয়নের আশ্বাস ও প্রণোদনাতেও কাজ হচ্ছে না। বাজার উন্নয়নে সব মহলের চেষ্টা অনেকটাই ব্যর্থ। মন্দাবস্থার আতঙ্কে ছোট-বড় সব বিনিয়োগকারী শেয়ার বিক্রি করছেন। ভিত্তি পয়েন্টের নিচে নেমেছে দেশের প্রধান পুঁজিবাজার ডিএসই। ক্রমাগত শেয়ারের দাম কমতে থাকায় বিনিয়োগকারীর পুঁজি হারানোর নাভিশ্বাস বাড়ছে। নীরব রক্তক্ষরণ চলছে পুঁজিবাজারে। কেউ লোকসানে শেয়ার বিক্রি করছে আবার লোকসানের মাত্রা বাড়লেও বাজারের গতিবিধি পর্যবেক্ষণ করছে।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর