ঢাকা, ২৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার, ২০২১ || ১২ ফাল্গুন ১৪২৭
good-food
৯৯

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

পুরস্কৃত যেসব সিনেমা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১২:১৪ ২৬ জানুয়ারি ২০২১  

১৯তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ৯ দিনব্যাপী ৭৩টি দেশের ২২৫টি ছবি প্রদর্শন করা হয়। যার মধ্যে বাংলাদেশের রেকর্ডসংখ্যক ৪১টি সিনেমা রয়েছে। এদিকে সিনোমাগুলোর মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কৃত করা হয় কয়েকটি সিনেমা। ২৪ জানুয়ারি রাজধানীর জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

 

যেসব সিনেমা পুরস্কৃত হয়েছে 

রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে আয়োজিত উৎসবের ১৯তম আসরে এশিয়ান প্রতিযোগিতা বিভাগে শ্রেষ্ঠ চলচ্চিত্র হয়েছে ‘দ্য রোড টু ইডেন’। শ্রেষ্ঠ স্ক্রিপ্ট রাইটার হয়েছেন নাসিম আহমদপুর ও শারাম মোকরি (ক্যায়ারলেস ক্রাইম)। একই বিভাগে শ্রেষ্ঠ সিনেমাটোগ্রাফার হয়েছেন ওটগনজুরিগ ব্যাচুলুউন (দ্য ওম্যান)। 

 

শ্রেষ্ঠ অভিনেত্রী মেরুইরট সুব্বুসিনোভা ও শ্রেষ্ঠ অভিনেতা হয়েছেন নিজাত ইসলার (৯৭৫) এবং শ্রেষ্ঠ পরিচালক কসেনিয়া লাগুটিনা (ফারিদা)। শ্রেষ্ঠ শিশু চলচ্চিত্র বাদল রহমান পুরস্কার পেয়েছে রাশিয়ান ‘তাগানক টিম’, নারী চলচ্চিত্র নির্মাতা বিভাগ- স্বল্পদৈর্ঘ্যে ইরানি সিনেমা ‘তিরিশকো’র জন্য শাকিবা খালেঘি ও একই বিভাগে স্পেশাল ম্যানশন পুরস্কার পেয়েছেন সুইডেনের জেসিকা লরেন (ওয়ে হোম)।

 

এছাড়া নারী চলচ্চিত্র নির্মাতা বিভাগে শ্রেষ্ঠ তথ্যচিত্র হয়েছে ইভডোকিয়া মোসকভিনা পরিচালিত ‘ফরবিডেন চিলড্রেন’ (রাশিয়া, সিরিয়া)। সেরা নারী নির্মাতা হয়েছেন মারগারিদা পাইভা (দ্য লিটল ব্ল্যাক ড্রেস)। স্পিরিচুয়াল চলচ্চিত্র বিভাগে শ্রেষ্ঠ চলচ্চিত্র হয়েছে সাইপ্রাসের মারিনোস কারতিক্কিস পরিচালিত ‘সিনিয়র সিটিজেন’। একই বিভাগে শ্রেষ্ঠ ডকুমেন্টারি হয়েছে মেহরদাদ ওস্কৌই পরিচালিত ‘সানলেস শ্যাডো’।

 

প্রতিযোগিতায় বাংলাদেশ প্যানারোমা বিভাগে পুরস্কার পেয়েছে ফাখরুল আরেফীন খান পরিচালিত ‘গণ্ডি’ (দর্শক জরিপ) এবং মাসুদ হাসান উজ্জ্বল পরিচালিত ‘ঊনপঞ্চাশ বাতাস’ (জুরি)। চলতি বছরের ১৬ জানুয়ারি শুরু হয় ১৯তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ২৪ জানুয়ারি এ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নামে।