ঢাকা, ২২ মে বুধবার, ২০২৪ || ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
good-food
৩৮০

বারোমাসি তরমুজ চাষে ব্যাপক সাফল্য

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৩:৫৫ ১ আগস্ট ২০২২  

নাটোরে বারোমাসি তরমুজ চাষে সাফল্য পেয়েছেন চাষীরা। অনেকে অনুপ্রাণিত হচ্ছেন বিদেশি জাতের রসালো এ ফল চাষে। মাত্র দুই মাসে এ ফল মেলে। বাজারে অসময়ের এই তরমুজের চাহিদাও রয়েছে বেশ। এই আবাদের পরিধি বাড়াতে কৃষকদের বীজ, সারসহ নানা সহযোগিতা করছে জেলার কৃষি বিভাগ।

 

নাটোরের নলডাঙ্গার মির্জাপুর দিয়ার গ্রামের কৃষক ইলিয়াস হোসেন। অন্যের জমি লিজ নিয়ে চাষ করেছেন বিদেশি জাতের তরমুজ। মালচিং পদ্ধতিতে এই চাষে তার খরচ হয়েছে মাত্র ২০ হাজার টাকা। আর উৎপাদিত ফল বিক্রি করে ৪০ থেকে ৫০ হাজার টাকা আয় করার আশা করছেন।

 

ইলিয়াসের মতো এই জেলায় বেশ কয়েকজন কৃষক বিদেশী ব্ল্যাক ক্যান্ডি, সুইট ইয়োলো ও ইয়োলো মাস্টার ফোরটি থ্রি জাতের তরমুজ চাষে সাফল্য পেয়েছেন। যাদের দেখে এসব জাতের তরমুজ চাষে অনেকে অনুপ্রাণিত হচ্ছেন।

 

নাটোরের নলডাঙ্গা উপজেলা কৃষি কর্মকতা ফৌজিয়া ফেরদৌস বলছেন, এসব তরমুজের ফলন কিছুটা কম হলেও বাজারে ভালো দাম থাকায় লাভবান হচ্ছেন কৃষকরা। এর আবাদ বাড়াতে কৃষকদের নানা সহযোগিতা করছে কৃষি বিভাগ।

 

এই কর্মকর্তা জানালেন, সরকারি ও বেসরকারি উদ্যোগে তরমুজ চাষ বাড়ানো গেলে কৃষকরা যেমন লাভবান হবেন তেমনি অসময়ে তরমুজ পাবেন ভোক্তারা।