ঢাকা, ১৬ সেপ্টেম্বর সোমবার, ২০১৯ || ১ আশ্বিন ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
২১৬

বাড়ছে শীত, বাড়ছে দগ্ধ মানুষের সংখ্যা

প্রকাশিত: ২১:৪১ ৭ জানুয়ারি ২০১৯  


বাড়ছে শীত, সেই সঙ্গে বাড়ছে দগ্ধ মানুষের সংখ্যাও। পৌষের শীতে উত্তরের জনপদ যখন বিপর্যস্ত, তখন খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন এই অঞ্চলের মানুষ। দুই সপ্তাহে আগুনে পুড়ে মারা গেছেন তিনজন। আর দগ্ধ ১২ জনকে ভর্তি করা হয়েছে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে।

পৌষের ঘন কুঁয়াশায় ঢেকে গেছে রংপুরের চারদিক। ঝিরিঝিরি শিশিরে ভিজে গেছে পথঘাট। উত্তরের হিম শিতল বাতাসে যুবুথুবু সাধারণ মানুষ। শীতের তিব্রতাও বাড়ছে, সেই সঙ্গে পাল্লা দিয়ে গ্রামীণ জনপদে বাড়ছে দগ্ধ রোগীর সংখ্যা। শীত থেকে বাঁচতে একটু উষ্ণতার আশায় খড়কুটো জালিয়ে শরীরে তাপ দিতে গিয়ে ঘটছে এসব দুর্ঘটনা।

গত দুই সপ্তাহে বিভাগের বিভিন্ন এলাকা থেকে আগুনে দগ্ধ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫ জন। মারা গেছেন তিন গৃহবধু। ১২ জনের অবস্থা আশঙ্কাজনক। এসব রোগীর শরীর ৪০ শতাংশই পুড়ে গেছে বলে জানিয়েছেন চিকিৎসক।

হিমালয় কাছে হওয়ায় এই সময়টাতে কুঁয়াশা ঢাকা আকাশে সূর্য সঠিকভাবে তাপ বিকীরণ করতে পারে না এই অঞ্চলে।  এই কারণে সন্ধ্যার পর থেকে ঠাণ্ডা অনুভূতি বেশি হয়। সামনের দিনগুলোতে শীত আরো তীব্র হওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন আবহাওয়াবিদরা।  

তবে শীত দূর্যোগ মোকাবেলায় প্রস্তুতির কথা জানিয়েছে প্রশাসন। শীত মৌসুমে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে দগ্ধ ভর্তি রোগীদের মধ্যে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় আনা হয়েছে তিন জনকে।


এই বিভাগের আরো খবর