ঢাকা, ১৮ জুন শুক্রবার, ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮
good-food
৮৮

বিশ্বকাপে দল বাড়ছে

লাইফ টিভি 24

প্রকাশিত: ২০:৫১ ৩ জুন ২০২১  

২০২৭ ওয়ানডে বিশ্বকাপে দল সংখ্যা বাড়িয়ে ১৪ টি করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। সর্বশেষ ২০১১ ও ২০১৫ বিশ্বকাপে দল সংখ্যা ছিল ১৪টি করে। ২০১৯ ও ২০২৩ বিশ্বকাপে তা কমিয়ে ১০টি করা হয়। মঙ্গলবার (১ জুন) আইসিসির বোর্ড মিটিংয়ে তা বাড়ানোর সিদ্ধান্ত হয়। 

 

গত মঙ্গলবারের বোর্ড মিটিংয়ে ২০২৩ সাল থেকে ২০৩১ সাল পর্যন্ত আইসিসি ইভেন্টগুলো আয়োজন নিয়ে বিস্তারিত আলোচনা হয়। যেখানে প্রতি দুই বছর পর পর ২০ দল নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন এবং আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি চালু রাখা হবে জানানো হয়। 

 

২০১৭ সালের পর আর চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজিত হয়নি। যে প্রতিযোগিতায় ওয়ানডেতে শীর্ষ ৮ দল অংশ নেয়। ২০২৫ ও ২০২৯ সালে এই প্রতিযোগিতা মাঠে গড়াবে। আগের নিয়মেই চ্যাম্পিয়ন্স ট্রফি চলবে। এছাড়া টেস্ট চ্যাম্পিয়নশিপ একই নিয়মে চালিয়ে নেয়ার সিদ্ধান্ত হয়। যেখানে ৯ দল দুই বছরে ছয়টি করে সিরিজ খেলবে এবং তারপর ফাইনাল অনুষ্ঠিত হবে। 

 

তবে সব পরির্তনের মধ্যে গুরুত্বপূর্ণ হলো ২০২৭ ও ২০৩১ বিশ্বকাপ ১৪ দলের হওয়া। প্রতিযোগিতায় প্রথমে সাতদলের গ্রুপ হবে এবং প্রতি গ্রুপ থেকে তিন দল গিয়ে সুপার সিক্স খেলবে। সে ছয় দল থেকে সেমিফাইনালে যাবে। বিশ্বকাপে তখন ম্যাচ সংখ্যা হবে ৫৪টি।   

 

আর টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০ দলকে মোট চার গ্রুপে ভাগ করা হবে এবং সব গ্রুপের শীর্ষ দুই দল শেষ আটে যাবে। পরবর্তী ম্যাচগুলো হবে নকআউট পদ্ধতির। ২০২৪, ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ম্যাচ সংখ্যা হবে ৫৫টি করে। 

খেলাধুলা বিভাগের পাঠকপ্রিয় খবর