ঢাকা, ১৯ জুন বুধবার, ২০২৪ || ৫ আষাঢ় ১৪৩১
good-food
২১৫

ব্যবহারকারীদের গোপনীয় সব তথ্য মুছে ফেলবে গুগল

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৫:০১ ৩ এপ্রিল ২০২৪  

একটি মামলা নিষ্পত্তির শর্ত পূরণ করতে গুগল কোটি কোটি গ্রাহকের গোপন ব্রাউজিংয়ের (ইনকোগনিটো মোড) তথ্যাবলী মুছে ফেলতে রাজি হয়েছে। পাশাপাশি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ব্যবহারকারীদের ওপর গোপনে ট্র্যাকিংয়ের বিষয়েও আনা হচ্ছে বিধিনিষেধ। মঙ্গলবার (২ মার্চ) সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এতথ্য জানানো হয়।

 

২০২০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের আদালতে মামলাটি করা হয়। ব্যবহারকারীরা ব্যক্তিগত ব্রাউজিং টুল (ইনকোগনিটো মোড) ব্যবহার করার পরেও, তাদের তথ্য গোপন থাকেনি বলে অভিযোগ আনা হয় এই মামলায়। মামলায় ৫ বিলিয়ন ডলার ক্ষতিপূরণও দাবি করা হয়। যদিও গুগল ক্ষতিপূরণ দিতে রাজি হয়নি, তবে মামলার নিষ্পত্তিতে বাকি সব শর্ত পূরণ করবে এই প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠান। তাই আদালতের মাধ্যমে এই নিষ্পত্তির পর, ক্ষতিপূরণের জন্য অভিযোগকারীদের আলাদাভাবে আবার আদালতের দ্বারস্থ হতে হবে।

 

ব্যবহারকারীরা অভিযোগ করেন, ক্রোমে ব্রাউজারসহ অন্যান্য ব্রাউজারের প্রাইভেট ব্রাউজিংয়ের ক্ষেত্রেও গুগলের অ্যানালাইটিক্স, কুকিজ ও অন্যান্য অ্যাপগুলোকে তথ্য ট্র্যাক করতে দেয় প্রতিষ্ঠানটি। ব্যবহারকারীদের এই সব গোপন এবং ব্যক্তিগত তথ্যাবলী মিলিয়ে গুগল ‘একটি ব্যবহারকারীদের গোপন তথ্য ভান্ডারে’ পরিণত হয়েছে।

 

যদিও গুগল এইসব অভিযোগ ভিত্তিহীন দাবি করেছে। তবে মামলাটি নিষ্পত্তি করতে পেরে তারা খুশি বলে জানিয়েছেন গুগলের একজন মুখপাত্র।