ঢাকা, ২২ সেপ্টেম্বর রোববার, ২০১৯ || ৭ আশ্বিন ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
২৪৬

বড়ি দিয়ে মাছ/শাকসবজি রান্না

প্রকাশিত: ২১:২৮ ১৯ এপ্রিল ২০১৯  


দেশের কমবেশি প্রায় সব স্থানে বড়ি পাওয়া যায়। তবে চাঁপাইনবাবগঞ্জ তথা রাজশাহী অঞ্চলের প্রায় ঘরে ঘরেই এর দেখা মিলে! যেকোনো মাছ বা যেকোনো শাকসবজি দিয়ে এই বড়ি রান্না করা যায়। এটি খেতে খুবই সুস্বাদ। তবে রাঁধতে না জানায় অনেকেরই এটি খাওয়া হয় না। তো আর দেরি কেন? চলুন জেনে নিই মজাদার মুখরোচক খাবারের রেসিপি-

মাশকলাই গুঁড়া, চালের গুঁড়া, লবণ ও কুমড়ো বাটা দিয়ে এই বড়ি তৈরি হয়। রোদে শুকিয়ে সেটি প্রস্তুত করা হয়। পরে একটি বয়ামে যত্নসহকারে রাখা হয়।

প্রয়োজনে বা মন চাইলে যেকোনো তরকারিতে এই বড়ি খাওয়া যায়। তবে আগে সামান্য তেলে ভেজে নিতে হয়। লাল হলে সেটি তুলে রাখতে হয়। পরে তরকারিতে ছেড়ে দিতে হয়। আবার ভেজে ভেঙে একটু গুঁড়া করে মাছ/শাকসবজিতে ছিটিয়ে দেয়া যায়। সিদ্ধ হলে নামিয়ে পরিবেশন করা যায়।

উপকরণ ও পরিমাণ (পরিমাণ নিজেই করুন)-শিং মাছ, পেয়াজ কুঁচি, রসুন বাটা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, কাচা মরিচ, তেল (কম তেলে রান্নাই ভালো), লবণ পরিমাণ মতো, পানি যা লাগে ও বড়ি।

প্রস্তুত প্রণালি: প্রথমে সামান্য তেলে বড়ি ভেজে নিন। এবার তুলে রাখুন। পরে তরকারিতে ছেড়ে দিন। সিদ্ধ হলে নামিয়ে পরিবেশন করুন।

চেষ্টা করবেন গরম ভাতের সঙ্গে খেতে। প্রতি লোকমায় এই বড়ির কিছু অংশ মুখের দাঁতে পড়বে। খাবারের একটা আলাদা আনন্দ পাবেন। দুনিয়াতে কি আছে, এই আনন্দ ছাড়া!