ঢাকা, ২৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার, ২০২১ || ১৩ ফাল্গুন ১৪২৭
good-food
৩৬

মিয়ানমারে বিক্ষোভে নিহত ২

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:১৭ ২১ ফেব্রুয়ারি ২০২১  

মিয়ানমারে সেনা শাসনবিরোধী বিক্ষোভে দুইজন মারা গেছেন। এ ঘটনায় দেশটির  সামরিক জান্তাদের তীব্র নিন্দা করেছে জাতিসংঘ। এরই মধ্যে জান্তা বিরোধী আন্দোলনে প্রথম নিহত তরুণীর অন্তেষ্ট্যিক্রিয়ার প্রস্তুতি নিয়েছে শোকার্ত মানুষ।

 

বেসামরিক নেত্রী অং সান সুচির মুক্তির দাবিতে শান্তিপূর্ণ বিক্ষোভ করছেন গণতন্ত্রকামী লোকজন। তাদের নিয়ন্ত্রণে নানা কায়দা-কানুন অবলম্বন করছে মিয়ানমার সেনাবাহিনী।

 

গেল দুই সপ্তাহ ধরে দেশটিতে চলা বিক্ষোভ শনিবার ভয়ংকর রূপ নেয়। ওই দিন মান্দালয়ে শান্তিপূর্ণ সমাবেশের ওপর গুলি চালায় নিরাপত্তা বাহিনী।

 

রবিবার জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস ভয়াবহ এ সহিসংতার কঠোর নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর প্রাণনাশক শক্তি প্রয়োগ, দমন ও পীড়ন অগ্রহণযোগ্য।

 

মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম নগরী এবং সাংস্কৃতিক রাজধানী মান্দালয়ে একটি শিপইয়ার্ডে অভিযান চালিয়ে বন্দর শ্রমিকদের আটক করে আইন প্রয়োগকারীরা। এসময় উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে।

 

উদ্ধারকর্মীরা জানিয়েছেন, সৈন্যরা তাজা গুলি, রাবার বুলেট ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে। মান্দালয় ভিত্তিক স্বেচ্ছাসেবী জরুরি উদ্ধারকারী দলের প্রধান হালিয়াং মিন ও এতে দুজনের প্রাণহানির কথা জানিয়েছেন।

 

নাম প্রকাশে অনিচ্ছুক অপর এক জরুরি কর্মী মৃত্যুর এ খবর নিশ্চিত করেছেন। হালিয়াং মিন সহিংসতায় আরো ৩০ জনের আহত হওয়ার খবর দিয়েছেন।

 

গেল ১ ফেব্রুয়ারি মিয়ানমারের স্টেট কাউন্সিলর সুচি, প্রেসিডেন্ট ইউ উইন মিন্টসহ ক্ষমতাসীন এনএলডির বেশ কয়েকজন সিনিয়র নেতাকে আটক করে সেনাবাহিনী।

 

গেল নভেম্বরের নির্বাচনে সুচির এনএলডি সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। কিন্তু ভোটে জালিয়াতির অভিযোগ তোলে তারা। ওই দিন নবনির্বাচিত সংসদের প্রথম বৈঠক হওয়ার কথা ছিল। 

 

কিন্তু সরকারি দলকে অধিবেশন স্থগিত করার আহ্বান জানায় সামরিক বাহিনী।  তা করতে গেলে বৈঠক শুরুর প্রাক্কালে সুচিদের গ্রেফতার করে তারা। সেই সঙ্গে অভুত্থান ঘোষণা করে।

বিশ্ব বিভাগের পাঠকপ্রিয় খবর