ঢাকা, ১৮ অক্টোবর শুক্রবার, ২০১৯ || ২ কার্তিক ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৪৪

যেভাবে ৫০ কেজি ওজন কমালেন সারা আলি খান

প্রকাশিত: ১৯:৩৫ ৭ অক্টোবর ২০১৯  


এখন পর্যন্ত মাত্র দুটি ছবিতে অভিনয় করেছেন সারা আলি খান। এতেই দর্শক হৃদয়ে ঠাঁই করে নিয়েছেন তিনি। তার অভিনয়শৈলি ও  সৌন্দর্যে বিমুগ্ধ তারা। তবে এ পর্যায়ে বহু কাঠখড় পোড়াতে হয়েছে সাইফ কন্যাকে।
আজ যে সারাকে দেখা যাচ্ছে, বছর পাঁচেক আগেও সেরকম ছিলেন না তিনি। এখন একদম ফিটফাট-স্লিম ও আবেদনময়ী। অথচ কিছুদিন আগেও তাকে দেখলে মুখ ফিরিয়ে নিতেন অনেকে। কারণ ছিল অতিরিক্ত ওজন।
স্বভাবতই বিভিন্ন রকম তীর্যক মন্তব্যের শিকার হন সারা। একপর্যায়ে তার ওজন ছিল ৯৬ কেজি। সেসময় পিসিওএস (পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম) রোগে ভোগেন তিনি। কিন্তু এখন তার ওজন ৪৬ কেজি। 
তো কীভাবে ৫০ কেজি ওজন কমালেন সারা। এজন্য কঠোর পরিশ্রম করতে হয়েছে তাকে। তিনি বলেন, আমি একটা সময় পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোমে ভুগেছি। হরমোনজনিত এ রোগের জন্যই মাত্রাতিরিক্ত ওজন বেড়ে যায় আমার। ওজন কমাতে অনেক পরিশ্রম করতে হয়েছে আমাকে। 
সেই দুঃসময় কাটিয়ে এখন সুস্থ সারা। পিসিওএস-এ এ মুহূর্তে বহু নারী আক্রান্ত। এর অন্যতম উপসর্গ হলো মাত্রাতিরিক্ত ওজন বেড়ে যাওয়া। তাই এ রোগে আক্রান্ত নারীদের ডায়েটের ওপর গুরুত্ব দেয়া প্রয়োজন।
সারাও ওয়ার্কআউটের পাশাপাশি ডায়েটেও অনেক নিয়ম-কানুন মেনে চলেছেন। জেনে নেয়া যাক ওজন কমাতে কেমন ডায়েট মেনে চলতেন তিনি-
১. চিকিৎসকরা সব সময়ই ভারী ব্রেকফাস্ট করার পরামর্শ দেন। লাঞ্চ বা ডিনারের চেয়ে এ খাবার তুলনামূলকভাবে বেশি ভারী হওয়া উচিত। সারা ব্রেকফাস্টে খান ইডলি বা পাঁউরুটি। সঙ্গে ডিমের সাদা অংশ থাকে।
২. ওজন কমাতে লাঞ্চেও ফ্যাটহীন খাবার খেয়েছেন সারা। রুটির সঙ্গে ডাল, তরকারি ও সালাদ খান। লাঞ্চের পর কিছু ফল খান তিনি।
৩. লাঞ্চ ও ডিনারের মাঝেও কিছু স্ন্যাক্স খাওয়া উচিত। সারা এখনও সন্ধ্যার স্ন্যাকস হিসেবে সুজির উপমা খান।
৪. ডিনারে সবচেয়ে হালকা খাবার খাওয়া উচিত। ডিনারে সারা রুটির সঙ্গে কিছু সবুজ তরকারি খান।
৫. নিয়মিত ব্যায়াম করতেন। লাফালাফি, দৌড় ছিল তন্মধ্যে অন্যতম। বাসায় বানিয়ে ফেলেছিলেন জিম। সব সরঞ্জামাদি সংগ্রহে ছিল তার। শারীরিক কসরত করতে মোটেও ভুলতেন না তিনি।