ঢাকা, ১৬ জুন রোববার, ২০১৯ || ২ আষাঢ় ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
১৬৬

রোদ-বৃষ্টিতে বিশ্বস্ত সঙ্গী ছাতা

প্রকাশিত: ১৩:৫৬ ১ মে ২০১৯  

আমির-ইমি

আমির-ইমি


রোদে-বৃষ্টিতে আপনার বিশ্বস্ত সঙ্গী কে? যে সঙ্গী রোদ কিংবা বৃষ্টির হাত থেকে আপনাকে বাঁচায়, যার ছায়াতলে নিশ্চিন্তে পথ চলতে পারেন, যাকে ছাড়া গ্রীষ্ম-বর্ষার দিনগুলো একদমই চলে না।

রোদ-বৃষ্টির সেই নিত্যসঙ্গী হলো ছাতা। 

 

 

ছাতার ইংরেজি প্রতিশব্দ আমব্র্রেলা। ল্যাটিন শব্দ থেকে এসেছে এটি। আমব্রা মানে ছায়া। সেই ছায়া থেকে ছাতার উৎপত্তি।

প্রথম ছাতার প্রচলন শুরু চীনে। ১৮০০ সালের পর থেকে ব্রিটেনসহ ইউরোপের বিভিন্ন দেশে ছাতার ব্যবহার জনপ্রিয় হয়ে ওঠে, যা এখনও চালু আছে।

 

গ্রীষ্ম শুরু না হতেই শুরু হয়ে যায় ধুলার ওড়াউড়ি। বৈশাখী হাওয়া বলেই হয়তো তার এই ঔদ্ধত্যপনা। চৈত্রে প্রকৃতি থাকে একেবারে শুষ্ক। তাই এই সময় রোদের প্রকোপ একটু বেশিই থাকে। আর ধরণী হয়ে ওঠে তীব্র গরম, দাবপদাহে অতীষ্ঠ হয় মানুষ। কি শিশু-বৃদ্ধ, নারী-পুরুষ সবাই। শরীরকে প্রখর রোদ থেকে বাঁচাতে তাই দরকার হয় ছাতা।

 

ছাতা শুধু রোদের তাপ থেকেই রক্ষা করে না, শরীরকে ক্ষতিকর অতি বেগুনি রশ্মি থেকেও বাঁচায়। ছাতা ব্যবহারে মাথার চুল ক্ষতিগ্রস্ত আবহাওয়া থেকে রক্ষা পায়। বাইরে খোলা জায়গায় উড়ে বেড়ানো ধুলাবালি থেকে রক্ষা করে। সর্বোপরি ছাতা আমাদেরকে বিরূপ পরিবেশ থেকে রক্ষা করে। তাই নিজেদের ব্যবহারের পাশাপাশি বাচ্চাদেরও ছোটবেলা থেকে ছাতা ব্যবহারে আগ্রহী করে তোলা উচিত।

 

বৃষ্টিতে ভিজলে ঠাণ্ডা কিংবা জ্বর হওয়ার পাশাপাশি নষ্ট হয়ে যেতে পারে প্রিয় পোশাকটিও। একটু সচেতন হলে কিন্তু আপনাকে এতটা ঝক্কি পোহাতে হবে না। বেরুনোর সময় খেয়াল করে ছাতাটি সঙ্গে রাখুন। দেখবেন প্রয়োজনে কাজে দিচ্ছে।

 

এক সময় বৃষ্টি আর রোদের হাত থেকে বাঁচতে ছাতা ব্যবহার হলেও এখন ফ্যাশনের অন্যতম অনুষঙ্গও বটে। মেয়েদের পাশাপাশি ছেলেরাও এখন বাহারি রঙ ও ডিজাইনের ছাতা ব্যবহার করছে।

 

ছাতা কেনার সময় বিবেচনায় রাখুন আপনার বয়স ও ব্যক্তিত্বকে।

আজকাল পোশাকের সঙ্গে মিলিয়ে অনেকেই ছাতা ব্যবহার করেন। তবে, রঙ ও ডিজাইনের পাশাপাশি ভালো মানের ছাতা কেনার দিকে মনোযোগী হওয়া উচিত।

অনেক সময় দেখা যায়, বাতাসের তীব্রতায় ছাতা উল্টে ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে। মুখোমুখি হতে হয় বিব্রতকর পরিস্থিতির। বর্তমান রোদ-বৃষ্টির মৌসুমে, শক্ত-মজবুত ছাতাকে করে নিন আপনার সঙ্গী।

 

ছাতা ব্যবহারেও একটু সচেতন হওয়া জরুরি। ছাতা ব্যবহারের পর ভালো করে তা সংরক্ষণ করুন, না হলে ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে।

 

বাজারে নানা রঙ আর আকৃতির স্টাইলিশ ছাতা পাওয়া যায়। মেয়েরা লাল, সবুজ, হালকা কমলা, বেগুনি, বিভিন্ন প্রিন্টের পাতার নকশা ইত্যাদি রঙের ও ডিজাইনের ছাতা ব্যবহার করতে পারেন। আর পোশাকের সঙ্গে মিল রেখেও ছাতার রঙ বেছে নিতে পারেন। ছেলেরা ব্যবহার করতে পারেন গাঢ় সবুজ, চকোলেট, ব্রাউন ও নীল রঙের ছাতা।

 

তবে ক্রেতা হিসেবে প্রত্যেকেরই উচিত, মান, সেলাই, কাপড় ও টেকসই স্টিল দেখে কেনা। তাতে দাম একটু বেশি পড়লেও টিকবে অনেক দিন।