ঢাকা, ২৬ নভেম্বর বৃহস্পতিবার, ২০২০ || ১২ অগ্রাহায়ণ ১৪২৭
good-food
১৬৯

রোহিঙ্গাদের ৬০০ মিলিয়ন ডলার সহায়তার অঙ্গীকার

লাইফ টিভি 24

প্রকাশিত: ১১:৪৩ ২৩ অক্টোবর ২০২০  

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে চরম ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে জরুরি মানবিক সহায়তা নিশ্চিতে অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক দাতা সম্মেলন। এতে বিভিন্ন দেশ এবং দাতা সংস্থা নিজ নিজ অঙ্গীকার ব্যক্ত করেছে।

 

যুক্তরাষ্ট্র, বৃটেন, ইউরোপীয় ইউনিয়ন এবং জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর যৌথভাবে ভার্চুয়াল ওই সম্মেলনের আয়োজন করে। রোহিঙ্গা সংকটের সবচেয়ে বড় ভিকটিম বাংলাদেশ। এই সংকটের উৎপত্তি ও সমাধান যেখানে নিহিত সেই মিয়ানমারও সম্মেলনে অংশ নেয়।

 

সম্মেলনে যত দ্রুত সম্ভব রোহিঙ্গাদের ফিরে যাওয়ার পরিবেশ নিশ্চিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি অনুরোধ জানায় বাংলাদেশ। প্রতিনিধি দলের প্রধান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, দেশের ব্যাপক চেষ্টা সত্ত্বেও ৩ বছরে ১ জন রোহিঙ্গাকেও ফেরত পাঠানো সম্ভব হয়নি।

 

মার্কিন উপপররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ই-বিগান সম্মেলনে যুক্তরাষ্ট্রের অবস্থান এবং অঙ্গীকার তুলে ধরেন। তিনি বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মৌলিক চাহিদা নিশ্চিতে দেশটির তরফে ২০০ মিলিয়ন ডলারের নয়া তহবিল প্রদানের ঘোষণা দেন।

 

সম্মেলন শুরুর আগেই ৫২৩ কোটি টাকার সহায়তার নতুন ঘোষণা দেয় বৃটেন। বৃটিশ ফরেন অ্যান্ড কমনওয়েলথ মিনিস্টার ডমিনিক রাব এ ঘোষণা দেন। 

 

ইউরোপীয় ইউনিয়নের তরফে ২০২০ সালে রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা হিসেবে ৯৬ মিলিয়ন ডলার তহবিল সরবরাহের ঘোষণা দেয়া হয়। ওই অর্থের একটি অংশ উন্নয়ন সহযোগিতা এবং সংঘাত প্রতিরোধ বা কনফ্লিক্ট প্রিভেনশন সাপোর্ট হিসাবেও ব্যয় হবে বলেও জানানো হয়েছে।